DBC News
কাশ্মীর ইস্যু: উদ্বেগ প্রকাশ করে মাইক পম্পেওকে দুই কংগ্রেস সদস্যের চিঠি

কাশ্মীর ইস্যু: উদ্বেগ প্রকাশ করে মাইক পম্পেওকে দুই কংগ্রেস সদস্যের চিঠি

কাশ্মীর ইস্যুতে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে চিঠি দিয়েছেন দুই কংগ্রেস সদস্য। জম্মু, কাশ্মীর ও লাদাখের অবরুদ্ধ পরিস্থিতিতে সমাধানে ভারতকে ব্যবস্থা নেয়ার জন্য যুক্তরাষ্ট্রের ভূমিকা রাখার জন্যও তারা অনুরোধ করেছেন এই চিঠিতে।

এই দুই কংগ্রেস সদস্য হলেন প্রথম ভারতীয়-আমেরিকান নারী কংগ্রেস সদস্য প্রমীলা জয়পাল ও জেমস পি ম্যাকগভার্ন। চিঠিতে তারা উল্লেখ করেন জম্মু ও কাশ্মীরে মানবাধিকার ক্ষুন্ন হচ্ছে।

মাইক পম্পেওকে চিঠিতে তারা আরও জানিয়েছেন, কাশ্মীরের অবরুদ্ধ অবস্থা যেন তুলে নেয়া হয়। এছাড়া, চিকিৎসাসেবা যেন ব্যহত না হয় সেজন্য হাসপাতাল সুবিধা মুক্ত রাখতে হবে। এছাড়া, ওষুধ ও নৈমিত্তিক পন্য যেন স্বাভাবিকভাবে সেখানকার মানুষ পেতে পারে সে ব্যবস্থা করতে হবে স্থানীয় সরকারকে।

বিশ্বের নানা গণমাধ্যমের খবর বিশ্লেষণ করে তারা তাদের উদ্বেগের কথা উল্লেখ করেছেন এই চিঠিতে।

উল্লেখ্য, গত ৫ই আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। লাদাখ ও কাশ্মিরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে বিল পাস হয়। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। জারি করা হয় বিধিনিষেধ। গ্রেপ্তার করা হয় সেখানকার শত শত নেতাকর্মীকে।