DBC News
হিচককের ‘জানা-অজানা’

হিচককের ‘জানা-অজানা’

গতকাল ছিলো কিংবদন্তি ব্রিটিশ পরিচালক আলফ্রেড হিচককের জন্মদিন। ১৮৯৯ সালের ১৩ আগস্ট লন্ডনের লেটনস্টোনে জন্মগ্রহণ করেন হিচকক ৷ মৃত্যুর এতো বছর পরও চলচ্চিত্র ইতিহাসের প্রবাদপুরুষ হিসেবে গণ্য করা হয় তাকে। এখনো তাকে ডাকা হয় মাস্টার অব সাসপেন্স হিসেবে ।   

পঞ্চাশ বছরের বেশি সময় ধরে চলচ্চিত্র পরিচালনায় সম্পূর্ণ ভিন্ন ও জনপ্রিয় একটি ধারা তৈরি করেন তিনি। ভয়, কল্পনা, উদ্বেগ বা সহানুভূতির অভিব্যক্তি ফ্রেমবন্দি করেছেন এমনভাবে যা সিনেমাকে উপস্থাপন করতো ভিন্ন মাত্রায়। সম্পাদনায়ও থাকতো ভিন্নমাত্রা। পরিচালনায় আসার আগে লেখালেখিও করেছেন তিনি। 



সাইকো, দ্য বার্ডস, ভার্টিগো এর মতো জনপ্রিয় থ্রিলার পরিচালনা করেছেন হিচকক৷  নির্বাক ও সবাক দুই ধরনের চলচ্চিত্রেই সাফল্য পেয়েছিলেন তিনি।

জার্মান একটি প্রকাশনা থেকে প্রকাশিত আলফ্রেড হিচকক: দ্য কমপ্লিট ফিল্মস বইয়ে আলোচনা করা হয়েছে তার নির্মিত ৫৩টি সিনেমা নিয়ে। তবে বইটির লেখক চলচ্চিত্র ইতিহাসবিদ পল ডুকান জানান, হিচককের বানানো প্রথম দিকের কিছু কাজ এখন আর খুঁজে পাওয়া যায় না। ১৯২৬ সালে জার্মান-ব্রিটিশ যৌথ প্রযোজনার ‘দ্য মাউন্টেন ইগল’ সিনেমাটি আর খুঁজে পাওয়া যায় না। 

দ্য ৩৯ স্টেপস নামের বিখ্যাত সিনেমাটি তিনি নির্মাণ করেন ১৯৩০ এর দশকে। হিচকক চলচ্চিত্র তৈরির পাশাপাশি চরিত্রের জন্য সঠিক অভিনেতা-অভিনেত্রী বাছাইয়ে পারদর্শী ছিলেন।  গ্রেস কেলি তার অন্যতম পছন্দের অভিনেত্রী ছিলেন। পল ডুকান তার বইয়ে লিখেছেন, কাজের সময় খুবই হাসিখুশি থাকতেন হিচকক। বয়স বাড়লেও রসবোধ কখনো হারাননি তিনি। 

১৯৮০ সালে যুক্তরাষ্ট্রে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মাস্টার অব সাসপেন্স আলফ্রেড হিচকক। 

তথ্যসূত্র: ডয়েচে ভেলে