DBC News
নানান দেশে নানান ভাষায় ঈদের শুভেচ্ছা বিনিময়

নানান দেশে নানান ভাষায় ঈদের শুভেচ্ছা বিনিময়

ঈদের শুভেচ্ছা বিনিময়ে বাংলাদেশে 'ঈদ মুবারক' কিম্বা 'ঈদের শুভেচ্ছা' বললেও বিশ্বের সবাই তা বলে না। সারা বিশ্বে নানান দেশে নানান ভাষাভাষী মুসলমানরা বিভিন্ন ভাবে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

ঈদ মুবারক একটি আরবি শব্দ। যার অর্থ বরকতময় খুশির দিন। বর্তমান বিশ্বে ঈদের শুভেচ্ছা বিনিময় নানা ভাবে বলা হয়।

বাংলাদেশ, ভারত ও পাকিস্থান সহ এশিয়ার বিভিন্ন দেশে ঈদের শুভেচ্ছা-বিনিময়ে ‘ঈদ মুবারক’ বেশি বলা হলেও, পাকিস্থানের পাখতুনখোয়া প্রদেশ ও পূর্ব আফগানিস্থান এলাকায় পশতু ভাষায় অধিবাসীরা ঈদের শুভেচ্ছা বিনিময় করেন ‘আখতার দে মুবারক সা’ অর্থাৎ ‘স্রষ্টা আপনার উৎসবকে মঙ্গল করুন’ বলে।

ইউরোপের দেশ বসনিয়ায় মুসলমানরা ‘বাজরাম নরকুল্লা’ বলে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়াও ‘বাজরাম শ্রিরাফ মুবারেক ওলসুন’ অর্থাৎ আল্লাহ রাজি আছেন তার বান্দার প্রতি এ বাক্যটি ব্যবহার করেন তারা। বসনিয়ার মতন সার্বিয়ার মুসলমানরাও সাধারণত ‘বাজরাম শ্রিরাম মুবারেক ওলসুন’ বলে ঈদের শুভেচ্ছা বিনিময় করে থাকেন।

ইউরোপের মুসলিম অধ্যুষিত দেশ তুরস্কে ঈদুল আজহাকে বলা হয় ‘কুরবান বাইরামি’ অর্থাৎ ত্যাগের দিন। ঈদ উপলক্ষে তিন দিন সব ধরনের যাতায়াত ভাড়া মওকুফ করে দেয় তুরস্ক সরকার। ঈদের দিন বিশেষ কায়দায় বয়স্কদের শ্রদ্ধা জানানো সে দেশের বহু পুরনো একটি প্রথা। এদিন তুর্কিরা বয়জেষ্ট ব্যক্তির ডান হাতে চুমু খায় এবং সেই হাতটি কপালে ছুঁইয়ে ’বাইরামমিউবারেক ওলসুন’ বলে ঈদের শুভেচ্ছা জানিয়ে থাকেন।

অন্যদিকে ঘানা,উত্তর নাইজেরিয়া এবং পশ্চিম আফ্রিকার মুসলমানরা ঈদের শুভেচ্ছা বিনিময় করতে বলেন ‘বারকা দ সাল্লাহ্’, যার অর্থ -ঈদের নামাজ আদায় করো।

জনংখ্যায় পৃথিবীর সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার, মালয়েশিয়া, ব্রুনাই ও সিঙ্গাপুরে ঈদের শুভেচ্ছা বিনিময়ে একটিই বাক্যাংশ ব্যবহৃত হয়- ‘সেলামত হারি রায়’।

ঈদ মুসলিম জনগোষ্ঠীকে একতার শিক্ষা দেয়, ঐক্যবদ্ধভাবে সামাজিক সুবিচার প্রতিষ্ঠা ও ধর্মীয় আদর্শে উজ্জীবিত করে। ঈদুল আজহায় পশু কোরবানি ওয়াজিব। তবে, আত্যশুদ্ধিই এর মূল শিক্ষা।

আরও পড়ুন

শিশুদের অনির্দিষ্টকালের আটকাদেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসী পরিবারের শিশুদের অনির্দিষ্টকালের জন্য আটক রাখার ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। বুধবার, মার্কিন অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগ এ ঘোষণা...

ভারতের সাবেক অর্থমন্ত্রী গ্রেপ্তার

দুর্নীতির দায়ে ভারতের সাবেক অর্থমন্ত্রী ও কংগ্রেস নেতা পি চিদাম্বরমকে গ্রেপ্তার করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। বুধবার রাতে নিজ বাসভবন থেকে গ্রেপ...

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ১ জন নিহত

পবিত্র হজ পালন শেষে মদিনায় যাওয়ার পথে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত হয়েছেন। শুক্রবার স্থানীয় সময় রাত আনুমানিক সাড়ে ৯টায় মদিনা থেকে ১০০...

প্রথম ফিরতি হজ ফ্লাইট ঢাকায়

গেল মঙ্গলবার শেষ হয়েছে হজের সকল আনুষ্ঠানিকতা। আর শনিবার থেকে শুরু হয়েছে হাজিদের ফিরতি ফ্লাইট। তবে মক্কার বাংলাদেশ হজ ক্লিনিকে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে অসুস্থ...