DBC News
শেষ মুহূর্তের কেনা-বেচায় ব্যস্ত হাটগুলো

শেষ মুহূর্তের কেনা-বেচায় ব্যস্ত হাটগুলো

শেষ মুহূর্তের কেনাবেচায় মুখর সারা দেশের কোরাবানির পশুর হাটগুলো। ভারতীয় গরু না আসায় ভালো দাম পাচ্ছেন খামারিরা। কৃত্রিম উপায়ে মোটাতাজা করার আলামত পাওয়া গেলে জরিমানা করছে প্রাণিসম্পদ বিভাগ। আর হাটগুলোতে ক্রেতা-বিক্রেতার নিরাপত্তা জোরদার করা হয়েছে।

কুড়িগ্রাম জেলার ঐতিহ্যবাহী যাত্রাপুর, কাঠালবাড়ী, দুর্গাপুর, উলিপুর, নাগেশ্বরী, ভুরুঙ্গামারী, রৌমারীসহ শতাধিক হাট জমে ওঠেছে। ধরনভেদে একেকটি গরু ৫০ থেকে ১ লাখ টাকায় বিক্রি হচ্ছে।

বন্যার প্রভাবে লালমনিহাটে কোরবানির পশুর দাম বেড়ে গেছে। তবে ভারতীয় গরু না আসায় ন্যায্য দাম মিলছে বলে মনে করেন বিক্রেতারা।

চাঁদাবাজিসহ অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জেলা পুলিশ তৎপর রয়েছে বলে জানান লালমনিরহাট পুলিশ সুপার এসএম রশিদুল হক।

লক্ষ্মীপুরেও গরুর বাজার চড়া। গতবার যে গরু এক লাখে বিক্রি হয়েছে এবার সেটির দাম হাঁকাচ্ছে দেড় লাখ টাকা। গরু না কিনেই ফিরে যেতে দেখা গেছে অনেককে। আর ক্রেতা হারিয়ে চিন্তিত বিক্রেতারা।

হাটগুলোতে কোরবানির পশুর স্বাস্থ্য পরীক্ষায় কাজ করছে স্থানীয় প্রাণিসম্পদ অধিদপ্তর।

শেষ মুহূর্তে ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে জমজমাট মাদারীপুরের হাটগুলো। ভারতীয় গরু না আসায় খুশি খামারি ও ব্যবসায়ীরা। আর ক্রেতারাও নির্ভেজাল গরু কিনতে পেরে স্বস্তিতে।

এ বছর জেলার ৪২টি কোরবানির হাটে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

খুলনায় ২৮টি কোরবানির পশুর হাট বসেছে। তবে এবার দাম বেশি বলে অভিযোগ ক্রেতাদের। খুলনা নগরীর জোড়াগেট এলাকার পশুর হাটে ঈদের দিন সকাল পর্যন্ত পশু কেনা বেচা চলবে।

আরও পড়ুন

ঈদের কারণে রেমিটেন্স প্রবাহ বেড়েছে

ঈদের আগে রেমিটেন্স প্রবাহ কিছুটা বাড়লেও তাতে সরকারি প্রণোদনার কোনো প্রভাব নেই। কেন্দ্রীয় ব্যাংক বলছে, প্রণোদনা বিতরণ পদ্ধতি নির্ধারণ করতে আরও কিছুদিন সময় লাগবে।...

চীনে আন্তর্জাতিক কাশ্মীরি উল সম্মেলন

চীনের ইনার মঙ্গোলিয়াতে কাশ্মীরি উলের শিল্পকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে অনুষ্ঠিত হয়েছে চায়না আন্তর্জাতিক-অরডোস কাশ্মীরি উল সম্মেলন এবং প্রদর্শনী। চীনের অরড...

ঢাকা-সিলেট মহাসড়কে দুর্ঘটনা রোধে উদ্যোগ

নরসিংদীর ঢাকা-সিলেট মহাসড়কে সড়ক দুর্ঘটনা রোধে বিভিন্ন উদ্যোগ নিয়েছে পুলিশ। গাড়ির গতি নিয়ন্ত্রণে মহাসড়কের ৫২ কিলোমিটার এলাকায় গতি নিয়ন্ত্রণে পরিমাপকযন্ত্রের ব্যব...

পোশাক শ্রমিক হত্যা: মূল আসামি গ্রেপ্তার

দিনাজপুরের হিলিতে পোশাক শ্রমিক শারমিন আক্তার হত্যাকাণ্ডের মূল আসামি রিকশাচালক শ্রী রাজু উড়াওকে গ্রেপ্তার করেছে পুলিশ। ভোরে উপজেলার চন্ডিপুরে নিজ বাড়ি থেকে তাকে...