DBC News
পাকিস্তানের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান ভারতের

পাকিস্তানের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান ভারতের

কাশ্মীর ইস্যুতে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ও বাণিজ্য স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। বৃহস্পতিবার, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়। এতে আরও বলা হয়, কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত করার বিষয়টি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার।

এ নিয়ে, ভারতের বিরুদ্ধে পাকিস্তানের কূটনৈতিক ও বাণিজ্যিক পদক্ষেপ একতরফা। কাশ্মীরের পরিস্থিতি আরও উত্তাল করার চেষ্টা কখনো সফল হবে না বলেও বিবৃতিতে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছে ভারত।

এর আগে, বুধবার ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে, দিল্লি থেকে নিজেদের দূতকেও ফিরিয়ে নেয় পাকিস্তান। এছাড়া, দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত করাসহ ভারতীয় ফ্লাইটের জন্য নিজেদের আকাশসীমা আংশিক বন্ধের ঘোষণা দেয় ইসলামাবাদ। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের প্রতিবাদে ক্ষোভে ফুঁসছে কাশ্মীরিরা।

নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে অন্তত একজনের প্রাণ গেছে, গুলিবিদ্ধ ও আহত হয়ে হাসপাতালে ভর্তি অনেকেই। উপত্যকায় পাঁচদিন ধরে কারফিউ জারি থাকায় গৃহবন্দি হয়ে পড়া কাশ্মিরীরা খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর সংকটে রয়েছেন।

এদিকে, স্থানীয় সময় বিকেল চারটায় ভারতের অল ইন্ডিয়া রেডিওতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।