DBC News
৯% সুদে কৃষি ঋণ পায় না প্রান্তিক কৃষক

৯% সুদে কৃষি ঋণ পায় না প্রান্তিক কৃষক

দেশের বেশিরভাগ ব্যাংকই কৃষককে সরাসরি ঋণ দেয় না। তাই কৃষি খাতে বছরে হাজার হাজার কোটি টাকা ঋণ ছাড় হলেও এর সুফল পাচ্ছে না প্রান্তিক কৃষক।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, দেশের সরকারি বেসরকারি ব্যাংক মিলে গেল ৫ বছরে গড়ে কৃষিখাতে ঋণ বিরতণ হয়েছে প্রায় সাড়ে ১৮ হাজার কোটি টাকা ।  বড় অংকের এ ঋণের বেশি ভাগই আদায়ও হয়েছে। কিন্তু বিশেষ সুদহারে দেয়া এ ঋণের সুফল পান না প্রান্তিক কৃষক।

এনজিওগুলোর কাছ থেকে চড়া সুদে ঋণ নেয়ার ফলে বেড়ে যায় কৃষিপণ্যের উৎপাদন খরচ। এ অবস্থায় কৃষকের জন্য ব্যাংকিং সেবা সহজ করার পরামর্শ বিশ্লেষকদের।

মাঠ পর্যায়ে লোকবল না থাকায় অনেক ব্যাংক তাদের কৃষি ঋণের লক্ষ্যপূরণ করেন এনজিও'র মাধ্যমে ঋণ বিরতণ করে। ফলে সর্বোচ্চ ৯ শতাংশে দেয়া এ ঋণ এনজিও'র হাত ঘুরে কৃষক পান ক্ষেত্র বিশেষে ২০ শতাংশের ওপরে।

আন্তজার্তিক খাদ্য নীতি গবেষণা প্রতিষ্ঠান ইফপ্রি'র বলছে, দেশের কৃষকদের একটি বড় অংশ ঋণের জন্য নির্ভর করেন এনজিও'র ওপর। এরমধ্যে বিশেষায়িত কৃষি ব্যাংক ছাড়া অন্যসব বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ আসে মাত্র ৫ দশমিক ৮ শতাংশ।

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর মনে করেন, কৃষকদের জন্য ব্যাংক ঋণ নিশ্চিত করতে আলাদা সুদহার প্রয়োজন নেই। বরং সরকারের উচিত পুরো ব্যাংকিংখাতে প্রতিযোগিতার পরিবেশ ফিরিয়ে আনা।

কেবল বড় ঋণের পেছনে না ছুটে ক্ষুদ্র ও কৃষিখাতে ঋণ প্রবাহ নিশ্চিত করলে খেলাপি ঋণে ধুঁকতে থাকা ব্যাংকগুলোর আর্থিক স্বাস্থ্য আরো ভালো হবে বলেও মনে করেন বিশ্লেষকরা।

আরও পড়ুন

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যে কোন সময় শুরু

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যে কোন সময় শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এক বছরেরও বেশি সময়ের টানাপড়েন শেষে সেনাবাহিনীর হত্যা, ধর...

ঈদযাত্রায় ২০৩ দুর্ঘটনায় নিহত ২২৪ জন

এবারের ঈদযাত্রায় ২০৩টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ২২৪ জন এবং আহত হয়েছেন ৮৮৬জন; জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। রবিবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত...

বোরোর লোকসান মাথায় নিয়ে আমন চাষ

বোরো মৌসুমের লোকসানের বোঝা মাথায় নিয়েই এবার আমন ধানের চারা রোপন করছেন পঞ্চগড়ের চাষিরা। তাদের আশা, এই মৌসুমে ভালো দাম পাবেন।  কাটিয়ে ওঠবেন আগের লোকসান।বোরোর...

হাকালুকিতে জালের একেক টানে ২০/৩০টা ইলিশ

মৌলভীবাজারের হাকালুকি হাওড়ে জেলেদের জালে ধরা পড়ছে রূপালী ইলিশ। প্রতিদিন জাল প্রতি ছোট-বড় ৪০/৫০টি ইলিশ ধরা পড়ছে। অন্যান্যবার, হাওড়ে গোটা কয়েক ইলিশ দেখা গেলেও এ ব...