DBC News
রোহিঙ্গাদের জন্য ২৫০ ঘর দিয়েছে ভারত

রোহিঙ্গাদের জন্য ২৫০ ঘর দিয়েছে ভারত

রোহিঙ্গাদের জন্য রাখাইনে বানানো আড়াইশ ঘর মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে ভারত। উত্তর রাখাইনের শোয়ে জার, কেইন চং টং এবং নান্ট থার টং গ্রামে বানিয়ে দেয়া ২৫০টি বাড়ি চলতি সপ্তাহে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন ভারতের রাষ্ট্রদূত সৌরভ কুমার।

ভারতীয় একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। রাখাইনে রোহিঙ্গাদের ফেরার পরিবেশ তৈরি করতে ভারত আড়াই কোটি ডলারের উন্নয়ন পরিকল্পনা হাতে নিয়েছে, যার অংশ হিসেবে সেখানে বাড়ি তৈরি করে দেয়া হচ্ছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি এগিয়ে নিতেই তাদের এ উদ্যোগ। তবে বিবিসি'র এক অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে, কেবল বাস্তুচ্যুত রোহিঙ্গা হিন্দুদের জন্য বাড়িগুলো নির্মাণ করা হয়েছে। যদিও মিয়ানমারের সমাজকল্যাণমন্ত্রীর দাবি, হিন্দুদের পাশাপাশি মুসলিম রোহিঙ্গারাও এই প্রকল্পের অন্তর্ভুক্ত হবে। 

এছাড়া ভারতের দেয়া সহযোগিতার টাকায় রাখাইনে স্কুল ও বাজার নির্মাণের মত ২১টি প্রকল্পের একটি প্রস্তাবিত তালিকাও মিয়ানমার কর্তৃপক্ষ দিয়েছে।

তবে মানবাধিকার সংস্থাগুলো বলে আসছে, রাখাইনে নিপীড়ন বন্ধ না হলে এবং মানবাধিকার পরিস্থিতির উন্নতি না হলে এ ধরনের উন্নয়ন কর্মকাণ্ডে তেমন কোনো সুফল পাওয়া যাবে না।