DBC News
অজিদের ভরসা ফিঞ্চ-ওয়ার্নার-স্টার্ক, ইংল্যান্ডের রয়-স্টোকস-আর্চার

অজিদের ভরসা ফিঞ্চ-ওয়ার্নার-স্টার্ক, ইংল্যান্ডের রয়-স্টোকস-আর্চার

ওয়ানডেতে ১৪৮ বারের চেনা প্রতিপক্ষ ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। জয়ের পরিসংখ্যানে অনেক এগিয়ে অজিরা। ৮২ ম্যাচে জিতেছে তারা। ৬১ ম্যাচে জয় ইংল্যান্ডের। বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে ৮ বার, ছয়বারই জয় পেয়েছে অজিরা, দুইটাতে জিতেছে ইংল্যান্ড। আর, বিশ্বকাপে নবমবারের মতো মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া।

বিশ্বকাপের ২য় সেমিফাইনালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া মুখোমুখি। হোম কন্ডিশন আর ক্রাউড দুটোতেই এগিয়ে ইংলিশরা। আর, পাঁচবার শ্রেষ্ঠত্ব দেখানো অস্ট্রেলিয়া এগিয়ে থাকবে ফর্ম আর ঐতিহ্যে।

সপ্তাহ দুয়েক আগে, লিগপর্বের ম্যাচে লর্ডসে ইংল্যান্ডকে ৬৪ রানে হারিয়েছে অজিরা। তবে, ওই হারকে আমলে নিচ্ছেনা ইংল্যান্ড। জনি বেয়ারস্টো-জেসন রয় ওপেনিং জুটি, বড় শক্তির জায়গা ইংলিশদের। নিউজিল্যান্ডের সঙ্গে রয়-বেয়ারস্টো স্কোরবোর্ডে তোলেন ১২৩, আর ইন্ডিয়ার সঙ্গে এই জুটি করে ১৬০ রান। এই বিশ্বকাপে দুইটা করে সেঞ্চুরি রয়েছে রয়, বেয়ারস্টো দুই ব্যাটসম্যানেরই। তাদের ব্যাট ঠিকঠাক চললে মিডল অর্ডারের ওপরও কমে যায় চাপ। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে অন্যতম রয়-বেয়ারস্টোর সেরা পাটর্নারশিপই ভোগাতে পারে অস্ট্রেলিয়াকে।

অন্যদিকে, মোটা দাগে না হলেও অস্ট্রেলিয়াকে দূর্বল করে দিতে পারেন উইকেট কিপার অ্যালেক্স ক্যারি। প্রতিপক্ষের ব্যাটসম্যানদের আয়ু বাড়ানোর বদনাম রয়েছে তার। এই বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচ হাতছাড়া হতে বিশ্লেষকরা দায় দিয়েছেন তাকেই। নাথান কোল্টার নাইলের বলে হার্দিক পান্ডিয়ার শিওর ক্যাচ মিস করেন ক্যারি। এরপরেই ২৭ বলে পান্ডিয়া করেন ৪৮ রান। ওই এক ক্যাচ মিসেই ম্যাচ হাতছাড়া হয়ে যায় চ্যাম্পিয়নদের।

এছাড়া, বাউন্সারে ভোগেন অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। এই ওয়ার্ল্ডকাপে ম্যাক্সওয়েল সাতবার আউটের মধ্যে চারবারই শর্টবলে আউট হয়েছেন। ইংল্যান্ডের দুই ফাস্ট বোলার জোফ্রা আর্চার আর মার্ক উডকে দিয়েই ম্যাক্সওয়েলকে আটকানোর পুরো হাতিয়ার তৈরি ইংল্যান্ডের।

অজিদের ব্যাটিং পাওয়ার হলো ডেভিড ওয়ার্নার-অ্যারন ফিঞ্চের ওপেনিং জোট। চলতি বিশ্বকাপে সর্বোচ্চ স্কোরারের সেরা পাঁচে আছেন এই দুইজন। আর, সর্বোচ্চ উইকেট শিকারি মিচেল স্টার্কের গতির কাছে ধ্বংস হয়ে যেতে পারে ইংলিশদের ইনিংস।

আরও পড়ুন

শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশ দল ঘোষণা

এক বছর বাদে বাংলাদেশ জাতীয় দলে ফিরেছেন ওপেনার এনামুল হক বিজয়। বিজয়ের সাথে শ্রীলঙ্কা সফরে দলে ফিরেছেন স্পিনার তাইজুল ইসলাম। মঙ্গলবার ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বি...

আগামীকাল শ্রীলংকা সফরের জন্য বাংলাদেশ দল ঘোষণা

বিশ্বকাপ শেষে দশ দিনের ছুটি। তারপর, আবারও মাঠে ফিরছেন ক্রিকেটাররা। আর, পাঁচ দিন পরেই শ্রীলঙ্কা সফর টাইগারদের। মঙ্গলবার, শ্রীলংকা সফরের জন্য ১৪ সদস্যের বাংলাদেশ...

বিশ্বকাপের সেরা একাদশে সাকিব আল হাসান

বিশ্বকাপে দুর্দান্ত খেলার ফল পেলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। বিশ্বকাপে আইসিসির সেরা একাদশে জায়গা করে নিয়েছেন সাকিব। প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে এ কীর...

সাকিব নয় প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট উইলিয়ামসন

বিশ্বকাপে সাকিব আল হাসান প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট হওয়ার কথা থাকলেও তাকে বঞ্চিত করে টুর্নামেন্ট সেরার পুরস্কার দেয়া হয়েছে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনক...