DBC News
পেরুকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতলো ব্রাজিল

পেরুকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতলো ব্রাজিল

ল্যাটিন আমেরিকান ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর কোপা আমেরিকার ফাইনালে পেরুকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছে ব্রাজিল। ব্রাজিলের রিও ডি জেনিরোর ঐতিহ্যবাহী মারাকানায় অনুষ্ঠিত ম্যাচে পেরুকে হারিয়ে এক যুগ পর কোপা আমেরিকার শিরোপা পুনরুদ্ধার করল ব্রাজিল।

খেলার প্রথমার্ধের ১৫ মিনিটেই এভারটনের গোলে এগিয়ে যায় ব্রাজিল। পেরুর দুই খেলোয়াড়কে ফাঁকি দিয়ে মাঠের ডান পাশ থেকে গ্যাব্রিয়েল জেসুস ক্রস বাড়ান ডি-বক্সে। সেখানে ওত পেতে থাকা এভারটন পেরুর জালে বল পাঠিয়ে দেন। ১-০ গোলে এগিয়ে যায় স্বাগতিক ব্রাজিল। ম্যাচের ২৪ মিনিট ও ৩৬ মিনিটে সহজ দু'টি সুযোগ মিস করেন কৌতিনহো ও ফিরমিনো।

তবে, ৪৪ মিনিটে পেরুর স্ট্রাইকার গেরেরো পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান। তবে, সমতায় ফিরলেও নিজেদের গোলবার সুরক্ষিত রাখতে পারেনি পেরুর রক্ষণভাগ। প্রথমার্ধের খেলার অতিরিক্ত সময় শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে আর্থারের দেয়া বল নিয়ে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন গ্যাব্রিয়েল জেসুস। ২-১ গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পর পেরুর গোলমুখে একের পর এক আক্রমণ চালাতে থাকে স্বাগতিক ব্রাজিল। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর প্রথম ১০ মিনিটেই দু'টি সুযোগ নষ্ট করে ফিরমিনো।

তবে, ম্যাচের ৭০ মিনিটে পেরুর রক্ষণভাগের খেলোয়াড় সামব্রানোকে ফাউল করায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন গ্যাব্রিয়েল জেসুস। খেলার নির্ধারিত সময়ের একেবারে শেষ মুহূর্তে রিশার্লিসনের করা গোল থেকে ৩-১ গোলে এগিয়ে থেকে শিরোপা নিশ্চিত করে সেলেসাওরা।

এর আগে, ২০০৭ সালে শেষবার কোপা আমেরিকার শিরোপা জেতে ব্রাজিল। ২০১৬ সালে এই পেরুর কাছে হেরেই কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় ব্রাজিল। এবার সেই পেরুকেই হারিয়ে শিরোপা উদ্ধার করল তিতের শিষ্যরা।

এবারের শিরোপা জেতার স্বাদটা অন্য শিরোপা জেতার থেকে ভিন্ন। কারণ এবার যে ব্রাজিলের জন্য অভিশপ্ত মারাকানাতেই শিরোপা জয়ের উৎসব উদযাপন করতে পারল সেলেসাওরা।