DBC News
রাজধানীতে রিকশা বন্ধের  সিদ্ধান্ত বাস্তবায়নে শিথিলতা

রাজধানীতে রিকশা বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়নে শিথিলতা

রাজধানীর গুরুত্বপূর্ণ তিন সড়কে রোববার থেকে রিকশা-ভ্যান চলাচল বন্ধ করার কথা থাকলেও সিদ্ধান্ত বাস্তবায়নে ছিলো ঢিলেভাব। সকালে ট্রাফিক পুলিশ কিছুটা কঠোর অবস্থানে থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাধাহীনভাবেই চলছে রিকশা-ভ্যান।

তেসরা জুলাই রাজধানীর তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দেন দক্ষিণের মেয়র সাঈদ খোকন। গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে গঠিত কমিটির বৈঠক শেষে মেয়র জানান, ৭ই জুলাই থেকে কার্যকর করা হবে সিদ্ধান্ত। শনিবার সংবাদ সম্মেলন করে একই সিদ্ধান্তের কথা জানান উত্তরের মেয়রও।

রোববার সকালে কুড়িল বিশ্বরোড থেকে মৌচাক পর্যন্ত প্রগতি স্মরণী ছিল মোটামুটি রিকশামুক্ত । তবে জনবল সংকটে সিদ্ধান্ত বাস্তবায়নে বেগ পেতে হচ্ছিল ট্রাফিক পুলিশের।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্টাতে থাকে চিত্র। বাড়তে থাকে নিষিদ্ধের আওয়াত থাকা তিনটি সড়কে রিকশা চলাচল। রিক্সাওয়ালাদের দাবি, বিকল্প ব্যবস্থা না করে রিকশা বন্ধ করলে কঠোর অবস্থানে যেতে বাধ্য হবেন তারা।

রিকশা বন্ধ থাকায় সপ্তাহের প্রথম কর্ম দিবসের সকালে প্রগতি স্মরণী ছিল যানজটমুক্ত। অন্য দুটি সড়কের চিত্রও অন্যান্য দিনের চেয়ে ভালো ছিল। ফলে সাধারণ মানুষ এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে। তবে বিকল্প যানবাহনের পর্যাপ্ত ব্যবস্থা দাবিও জানান সবাই। 

যানজটে স্থবির হয়ে থাকা ঢাকার গতি বাড়াতে হঠাৎ করে এমন উদ্যোগ কতোটা কার্যকর হবে এনিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।