DBC News
বিশ্ব ঐতিহ্যের তালিকায় ব্যাবিলন

বিশ্ব ঐতিহ্যের তালিকায় ব্যাবিলন

প্রাচীন মেসোপটেমিয়ার শহর ব্যাবিলনকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা দিয়েছে জাতিসংঘ সংস্থা ইউনেস্কো। শুক্রবার আজারবাইজানের রাজধানী বাকুতে বিশ্ব ঐতিহ্য কমিটির ভোটে প্রাচীন এই শহরটিকে বিশ্ব ঐতিহ্য বলে স্বীকৃতি দেয়া হয়।

অনেক দেরিতে হলেও বিশ্বসভ্যতার প্রাচীন শহর ব্যাবিলনকে স্বীকৃতি দিল ইউনেস্কো। চার হাজার বছরের পুরনো এই স্থানকে জাতিসংঘের মর্যাদাপূর্ণ বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করতে তিন দশকেরও বেশি সময় ধরে চেষ্টা চালিয়ে আসছিল ইরাক।

প্রাচীন বিশ্বের সপ্ত আশ্চর্যের অন্যতম ব্যাবিলনের ঝুলন্ত উদ্যান- যা বিশ্বজুড়ে শিল্প ও সংস্কৃতিকে অনুপ্রেরণা যুগিয়ে এসেছে।

ইরাকের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জন্য প্রাসাদ নির্মাণের সময় এবং ইরাক দখলে নেয়ার পর মার্কিন সেনাদের জন্য ঘাঁটি হিসেবে ব্যবহারের কারণে শহরটি নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। গত কয়েক বছর ধরে শহরটি আবারো পুনরুদ্ধারের কাজ চলছিল।

ব্যাবিলনকে এ মর্যাদা দেয়ায় উচ্ছ্বসিত ইরাকিরা।

ব্যাবিলন শহরের ট্যুর গাইড মাকি মোহাম্মদ ফারুক বলেন, এটা ইরাকিদের জন্য একটি বিজয়ের দিন, একটি ঐতিহাসিক দিন। মানবসভ্যতা বিশ্ব ঐতিহ্যে জায়গা করে নিয়েছে। আমরা প্রতি মুহূর্তে এ সময়ের জন্য অপেক্ষা করছিলাম।

বিশ্ব মানবতার জন্য গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত স্থান বা স্থাপনাগুলোকে বিশ্ব ঐতিহ্যের মর্যাদা দেয়া হয়। ঘোষণার পর ওই স্থানগুলোকে আন্তর্জাতিক চুক্তির অধীনে সুরক্ষা দেয় জাতিসংঘ সংস্থা ইউনেস্কো।

আরও পড়ুন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার

দুর্নীতির দায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসিকে গ্রেপ্তার করেছে দেশটির জাতীয় তদন্ত ব্যুরো-ন্যাব। বৃহস্পতিবার, লাহোরে পাকিস্তান মুসলিম লিগ-নও...

'রোহিঙ্গা গণহত্যা তদন্তের অনুমতি দেয়নি মিয়ানমার'

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে প্রাথমিক তথ্য সংগ্রহ শেষ করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। পূর্ণ তদন্ত শুরু করা যাবে কি না আগামী অক্টোবরে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া...

পর্যটন খাতে এখনো হলি আর্টিজানের ক্ষত

২০১৬ সালে হলি আর্টিজানের পর আর বড় কোনো জঙ্গি হামলা হয়নি দেশে। কিন্তু তিন বছর ধরেই, বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি বহাল রেখেছে বিভিন্ন দেশ। আর, তার মাশুল গুনছে পর্...

বাংলাবান্ধায় হয়রানির শিকার যাতায়াতকারীরা

হয়রানির শিকার হচ্ছেন বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে যাতায়াতকারীরা। চেকপোস্ট থেকে জিরো পয়েন্ট পর্যন্ত আধা কিলোমিটার সড়কে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় চরম দুর্ভোগ...