DBC News
রাজধানীতে জমেছে বৃক্ষমেলা

রাজধানীতে জমেছে বৃক্ষমেলা

মোট আয়তনের কমপক্ষে ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন যেখানে, বাংলাদেশের রয়েছে ১৭ শতাংশ, যার মাত্র ৭ শতাংশ রয়েছে ঢাকায়। সেসব বিবেচনায় সবুজের ছোঁয়া সবখানে ছড়িয়ে দিতে সরকারীভাবে বিভিন্ন সময় নেয়া হয়েছে নানা উদ্যোগ। যার মধ্যে জাতীয় বৃক্ষমেলা একটি।

তবে, সময়ের সঙ্গে খানিক পাল্টেছে বনায়নের ধরণ। বর্তমানে ছাদ বাগান খানিকটা জনপ্রিয়তা পেলেও শহরের বাসা-বাড়িতে বেলকুনি কিংবা বারান্দায়ও শোভা পায় বাহারি সব ফুল ও ফলের গাছ। বৃক্ষমেলায় এসবের চাহিদাই বেশি।

বিভিন্ন রকমের অর্কিড, পাতাবাহার, বনসাইসহ নানা জাতের বিদেশি আমের পাশাপাশি রয়েছে কোকো ফল, ড্রাগনসহ দেশীয়-পাহাড়ি অনেক ধরনের ফলের গাছ। গেল, ৩রা জুলাই পর্যন্ত এরই মধ্যে মেলায় বিক্রি হয়েছে প্রায় ৫ কোটি টাকার গাছ। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বিক্রি হবে বলে আশা করছেন বিক্রেতারা।

রোগবালাই নিরাময়ে ভেষজ গাছ-গাছড়ার ব্যবহার আদিকালের। কিন্তু কালের বিবর্তনে তার অনেকটাই আজ বিলুপ্ত প্রায়। যার কিছু কিছু দেখা মিলবে মিরপুর জাতীয় উদ্যানের স্টলে।

২০শে জুন থেকে জাতীয় বৃক্ষ রোপন অভিযান ও বৃক্ষমেলা ২০১৯ শুরু হয়। এ বছরের বৃক্ষমেলার শ্লোগান ‘শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ’। শেরে বাংলা নগর আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাঠে মাস ব্যাপি চলবে এই মেলা।