DBC News
বিরল প্রজাতির ৪টি গন্ধগকুল উদ্ধার

বিরল প্রজাতির ৪টি গন্ধগকুল উদ্ধার

গোপালগঞ্জ থেকে চারটি বিরল প্রজাতির গন্ধ গকুল উদ্ধার হয়েছে। গতকাল বুধবার সন্ধ্যায়, সদর উপজেলার ঘোষেরচর মধ্যপাড়া থেকে বিরল প্রজাতির এ বন্যপ্রাণী উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, সদর উপজেলার ঘোষেরচর মধ্যপাড়া গ্রামের একটি তাল গাছে ভিন্ন সুরের প্রাণীর ডাক শুনতে পায় কয়েকজন কিশোর। পরে তারা কয়েকজন বন্ধু মিলে ওই তাল গাছ থেকে ৪টি গন্ধগকুলকে নিচে নামিয়ে আনে।

এ সময়, বন্যপ্রাণীগুলোকে দেখতে ভিড় জমায় স্থানীয় লোকজন। খবর পেয়ে, গোপালগঞ্জ বন বিভাগের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে ওই চারটি গন্ধগকুল উদ্ধার করে নিয়ে আসে। এরপর, আজ বৃহস্পতিবার গোপালগঞ্জ বন বিভাগ বিরল প্রজাতির এ বন্যপ্রাণীগুলোকে খুলনা বন বিভাগের কাছে হস্তান্তর করে। এগুলোকে আজ দুপুরে গোপালগঞ্জ থেকে খুলনা নিয়ে যাওয়া হয়েছে।

খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের ফরেস্টার মোঃ মামুন অর রশিদ জানান, গন্ধ গকুলের বৈজ্ঞানিক নাম সিভিট। এ প্রাণীগুলো সাধারনত বসত ভিটার আশেপাশেই থাকে। ফলমূলই গন্ধ গকুলের প্রধান খাদ্য। তবে, কবুতর, মুরগির বাচ্চা বা ছোট পাখিও শিকার করে থাকে।

মোঃ মামুন অর রশিদ আরও জানান, গন্ধ গকুলগুলোকে খুলনা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগে নেয়ার সেখানকার ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা করবেন। আর গন্ধ গকুলগুলোর বয়স এখনো কম হওয়ায় এরা নিজেরা নিজেদের খাবার সংগ্রহ করতে পারবে না। তাই কিছুদিন এদের দেখাশোনা করা হবে। এরপর এদের অবমুক্ত করে দেয়া হবে।