DBC News
সংসদে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব

সংসদে ৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব

৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি ধরে নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার এ বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। ভ্যাট আইন ২০১২ বাস্তবায়ন ছাড়াও ঘোষণা দিয়েছেন দীর্ঘ দিন বন্ধ থাকা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তি শুরু করার। বাজেট ঘোষণার মাঝপথে অর্থমন্ত্রী অসুস্থ বোধ করায় তার পক্ষে বাজেট বক্তৃতা পড়ে শোনান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার দুপুর ৩টায় একাদশ জাতীয় সংসদের ৩য় অধিবেশনে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের এই দর্শনে নতুন অর্থবছরের জন্য সোয়া ৫ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। যেখানে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৮.২ শতাংশ। বলা হয়েছে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশে ধরে রাখার কথা।

বাজেট ঘোষণা শুরুর ঘন্টাখানেক পরে অর্থমন্ত্রী অসুস্থ বোধ করলে বাজেট উত্থাপনের দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্য ধরা হয়েছে।  যার মধ্যে এনবিআর থেকেই আসার কথা ৩ লাখ ২৫ হাজার ৬শ' কোটি টাকা।

বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি এডিপিতে বরাদ্দ দেয়া হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। আর পরিচালন বাবদ সরকারের খরচ হবে বাকি ৩ লাখ ২০ হাজার ৪৬৯ কোটি টাকা।

ধারাবাহিক বড় এ বাজেটে ঘাটতি থাকছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। যা মেটাতে নির্ভর করা হবে অভ্যন্তরীণ ও বিদেশি উৎসের ওপর। বাজেটে ভর্তুকি, প্রণোদনা ও নগদ ঋণ বাবদ রাখা হয়েছে  ৫০ হাজার ৬শ কোটি টাকা।

বাজেটে জনগণকে করের বোঝা থেকে ছাড় দেয়ার কথা বললে অপরিবর্তিত রাখা হয়েছে করমুক্ত আয়ের সীমা এবং করপোরেট করের হার।

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় এসে আওয়ামীলীগ সরকারের চলতি মেয়াদের প্রথম বাজেট দিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রায় দেড় লাখ কোটি টাকার ঘাটতি ধরে বড় অংকের এ বাজেটে অতীতের মতই বড় চ্যালেঞ্জ হয়ে থাকলো রাজস্ব আদায়ের লক্ষ্যপূরণ।

আরও পড়ুন

ন্যাপ সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই

ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ’র সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ আর নেই। শুক্রবার সন্ধ্যা ৭:৪৯মিনিটে রাজধানীর এ্যাপোলো হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে...

'রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়া সরকারের ব্যর্থতা নয়'

রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়া সরকারের কুটনৈতিক ব্যর্থতা নয়, রোহিঙ্গাদের অনিচ্ছার কারণেই তাদের ফেরত পাঠানো যাচ্ছে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ...

আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশের বাজারে স্বর্ণের দাম চড়া

আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশের বাজারে স্বর্ণের দাম বেশি হওয়ায় স্বর্ণের বিক্রি কমেছে। আর, দফায় দফায় দাম বাড়ায় স্বর্ণের বিক্রি একেবারেই কমে গেছে রাজধানীর বাজারে...

ব্যাংকে অপ্রয়োজনীয় ব্যয় কমানোর নির্দেশ

পরিচালন ব্যয় কমিয়ে আনতে আবারো ব্যাংকগুলোকে অপ্রয়োজনীয় ব্যয় বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।এর অংশ হিসেবে জমি কেনা, অফিস ভাড়া, সাজসজ্জা এবং পরিচালনা পর্...