DBC News
মন্ত্রিসভায় প্রস্তাবিত বাজেট অনুমোদন

মন্ত্রিসভায় প্রস্তাবিত বাজেট অনুমোদন

জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে, সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে বাজেটের অনুমোদন দেয়া হয়।

'সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ: এখন সময় আমাদের, এখন সময় বাংলাদেশের' শিরোনামে এবং ৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে এবারের বাজেটের আকার হতে পারে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

এবারের বাজেটে রাজস্ব আয় লক্ষ্যমাত্রা হতে পারে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা। এর মধ্যে, এনবিআরের মাধ্যমে আয় হবে তিন লাখ ২৫ হাজার ৬শ কোটি টাকা। আর এনবিআর বহির্ভূত খাত থেকে কর সাড়ে ১৪ হাজার কোটি, কর ব্যতীত প্রাপ্তি ৩৭ হাজার কোটি টাকা এবং বিদেশি অনুদান ৪ হাজার ১৬৮ কোটি টাকা ধরা হয়েছে।

এদিকে, ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ খাত থেকে নেয়া হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। এর মধ্যে, ব্যাংক ব্যবস্থা থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা এবং জাতীয় সঞ্চয়পত্র থেকে ২৭ হাজার কোটি টাকা নেয়ার পরিকল্পনা করা হয়েছে। এছাড়া ভর্তুকি, প্রণোদনা ও নগদ ঋণ বাবদ ধরা হতে পারে ৫০ হাজার ৬শ কোটি টাকা।

নতুন বাজেটে মূল্যস্ফীতির চাপ ৫ দশমিক ৫ শতাংশে রাখার পরিকল্পনা করা হচ্ছে। আগামী অর্থবছরের জন্য দুই লাখ দুই হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি চূড়ান্ত করা হয়েছে।

মাসব্যাপী আলোচনার পর আগামী ৩০শে জুন পাশ হবে নতুন বাজেট।

এই বাজেট দেশের ৪৮তম এবং আওয়ামী লীগ সরকারের টানা ১১তম বাজেট। বৃহস্পতিবার বিকেল তিনটায়, জাতীয় সংসদে বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট পেশ করার আগে হঠাৎ অসুস্থ বোধ করায় মঙ্গলবার রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন অর্থমন্ত্রী। এ অবস্থায়ই গতকাল সংসদ অধিবেশনে যোগ দেন তিনি। কিন্তু অধিবেশন শেষে আবারও হাসপাতালে ফেরেন। তবে, আজ বেলা পোনে ১টার দিকে অ্যাপোলো হাসপাতাল থেকে রওনা দিয়ে সংসদে পৌঁছেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী অসুস্থ থাকায় বাজেট পেশ করার জন্য প্রস্তুত থাকতে বলা হয় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানকে।

আরও পড়ুন

৩ হাজার স্কুলে শিক্ষিত হচ্ছে সাড়ে ৩ লাখ রোহিঙ্গা শিশু

দেশি বিদেশি বিভিন্ন দাতা সংস্থার সহযোগিতায় রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বসানো হয়েছে প্রায় ৩ হাজার স্কুল। স্থানীয় শিক্ষকদের অন্তর্ভুক্ত করে ইংরেজি ও বার্মিজ ভাষায় জাতী...

ঋণ খেলাপিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

খেলাপি ঋণের ব্যাধি থেকে মুক্ত হতে বিচারের সংস্কৃতি ফিরিয়ে আনার তাগিদ দিয়েছেন ব্যাংকাররা। তারা মনে করেন আর্থিকখাতের দুষ্কৃতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি হলে কমে...

ঋণ খেলাপিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

খেলাপি ঋণের ব্যাধি থেকে মুক্ত হতে বিচারের সংস্কৃতি ফিরিয়ে আনার তাগিদ দিয়েছেন ব্যাংকাররা। তারা মনে করেন আর্থিকখাতের দুষ্কৃতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি হলে কমে...

২০ বছরে ৯৩৭০ জন ঋণখেলাপি

গত ২০ বছরের ৯ হাজার ৩৭০ জন ঋণখেলাপির তালিকা হাইকোর্টে জমা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিবেদনে বলা হয়েছে, ১০ হাজার ৪৭৬টি ব্যাংক হিসাবে ২ লাখ ২০ হাজার কোটি টাকা ঋণ...