DBC News
অর্থমন্ত্রী মুস্তফা কামালের প্রথম বাজেট

অর্থমন্ত্রী মুস্তফা কামালের প্রথম বাজেট

১০ বছর পর নতুন অর্থমন্ত্রী পেয়েছে দেশ। যার আগের অভিজ্ঞতা পাঁচ বছর পরিকল্পনা মন্ত্রণালয় চালানোর। জাতীয় সংসদে অর্থমন্ত্রী হিসেবে নিজের প্রথম বাজেট পেশ করবেন আ হ ম মুস্তফা কামাল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি। সাবেক পরিকল্পনা মন্ত্রীই হন দেশের ১১তম অর্থমন্ত্রী।

এর আগে, ব্যবসায়ী কেউ অর্থমন্ত্রী হননি। একজন প্রতিষ্ঠিত চার্টার্ড অ্যাকাউন্টেন্ট কিভাবে রাষ্ট্রের আয়-ব্যায়ের হিসাব মেলাবেন তা দেখা যাবে আজ। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি পরীক্ষায় রেকর্ড মার্ক পাওয়া আবু হেনা মোহম্মদ মুস্তফা কামাল, যিনি বেশি পরিচিত লোটাস কামাল নামেই।

১৯৪৭ সালে কুমিল্লার লালমাইয়ের দুতিয়াপুর গ্রামে জন্ম আ হ ম মুস্তফা কামালের। তাঁর জন্ম ১৯৪৭ সালের ১৫ই জুন। পিতার নাম বাবরু মিয়া ও মাতার নাম সায়রা বেগম। মুস্তফা কামাল ১৯৬২ সালে বাগমারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ১৯৬৪ সালে ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ১৯৬৪-৬৭ শিক্ষাবর্ষে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ থেকে বিকম (অনার্স) সম্পন্ন করেন। এরপর, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭-৬৮ শিক্ষাবর্ষে অ্যাকাউন্টেন্সি ও আইন বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

মেধাবী শিক্ষার্থী মুস্তফা কামাল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকের অ্যাকাউন্টেন্সি ও আইন বিভাগে স্নাতকোত্তর করেন। ১৯৭০ সালে চার্টার্ড অ্যাকাউন্টেন্সি পরীক্ষায় মেধা তালিকায় সম্মিলিতভাবে প্রথম হওয়ায় বিরল কৃতিত্বে পান ‘লোটাস’ উপাধি।

ছাত্রজীবন থেকেই রাজনীতিতে হাতেখড়ি তার। ১৯৯৬ সালে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর, ২০০৮ এবং ২০১৪ সালের জাতীয় নির্বাচনেও জয়ী হন মুস্তফা কামাল। ২০১৪ সালের জানুয়ারিতে দায়িত্ব পান পরিকল্পনা মন্ত্রণালয়ের।

একজন সফল ক্রীড়া সংগঠক লোটাস কামাল ২০০৯ সাল থেকে প্রায় চার বছর ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি। এরপর, ২০১৪ সালে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা- ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা আইসিসি'র সভাপতি নির্বাচিত হন।

স্বনামখ্যাত চার্টার্ড অ্যাকাউন্টেড এই অর্থমন্ত্রীর দেয়া বাজেটে ভিন্নমাত্রিক দিকনির্দেশনা থাকবে এমন প্রত্যাশাও রয়েছে অনেকের।

আরও পড়ুন

ডিআইজি মিজানের অস্ত্রের লাইসেন্স জব্দে দুদকের চিঠি

ডিআইজি মিজানের অস্ত্রের লাইসেন্স জব্দ করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকা ডিসি অফিসে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন, দুদক। এদিকে সাংবাদিক দীপু সারোয়ারকে তলব...

তিউনিশিয়া থেকে তৃতীয় ধাপে দেশে ফিরছেন ২৪ জন

তিউনিশিয়ায় ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশির মধ্যে তৃতীয় ধাপে আজ দেশে ফিরছেন আরও ২৪ জন। বুধবার বিকেল সোয়া ৫টার দিকে, কাতার এয়ারওয়েজের একটি বিমানে দেশে ফ...

ঋণ খেলাপিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

খেলাপি ঋণের ব্যাধি থেকে মুক্ত হতে বিচারের সংস্কৃতি ফিরিয়ে আনার তাগিদ দিয়েছেন ব্যাংকাররা। তারা মনে করেন আর্থিকখাতের দুষ্কৃতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি হলে কমে...

২০ বছরে ৯৩৭০ জন ঋণখেলাপি

গত ২০ বছরের ৯ হাজার ৩৭০ জন ঋণখেলাপির তালিকা হাইকোর্টে জমা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিবেদনে বলা হয়েছে, ১০ হাজার ৪৭৬টি ব্যাংক হিসাবে ২ লাখ ২০ হাজার কোটি টাকা ঋণ...