DBC News
নতুন অর্থবছরের বাজেট ঘোষণা আজ

নতুন অর্থবছরের বাজেট ঘোষণা আজ

২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা হবে আজ। এটা হবে দেশের ৪৮তম বাজেট। আর আওয়ামী লীগ সরকারের টানা ১১তম বাজেট। বেলা তিনটায় বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে এবারের বাজেটের আকার হতে পারে ৫ লাখ কোটি টাকার বেশি। আর রাজস্ব আয় লক্ষ্যমাত্রা ধরা হতে পারে তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা।

এরমধ্যে এনবিআরের মাধ্যমে আয় হবে তিন লাখ ২৫ হাজার ৬শ কোটি টাকা। আর এনবিআর বহির্ভূত খাত থেকে কর সাড়ে ১৪ হাজার কোটি, কর ব্যতীত প্রাপ্তি ৩৭ হাজার কোটি টাকা এবং বিদেশি অনুদান ৪ হাজার ১৬৮ কোটি টাকা ধরা হয়েছে। ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ খাত থেকে নেয়া হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। এর মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা এবং জাতীয় সঞ্চয়পত্র থেকে ২৭ হাজার কোটি টাকা নেয়ার পরিকল্পনা করা হয়েছে।

এছাড়া ভর্তুকি, প্রণোদনা ও নগদ ঋণ বাবদ ধরা হতে পারে ৫০ হাজার ৬শ কোটি টাকা। নতুন বাজেটে মূল্যস্ফীতির চাপ ৫ দশমিক ৫ শতাংশে রাখার পরিকল্পনা করা হচ্ছে।

মাসব্যাপী আলোচনার পর আগামী ৩০শে জুন পাশ হবে নতুন বাজেট।

এদিকে, বুধবার সংসদ অধিবেশনে যোগদান শেষে আবারও অ্যাপোলো হাসপাতালের কেবিনে ফিরেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মঙ্গলবার রাতে অসুস্থ বোধ করায় তাকে ওই হাসপাতালে ভর্তি করা হয়।