DBC News
লেবাননে ইউএন মেডেল অ্যাওয়ার্ড প্রদান

লেবাননে ইউএন মেডেল অ্যাওয়ার্ড প্রদান

লেবাননের সমুদ্রসীমায় বিশ্ব শান্তি রক্ষা মিশন-ইউনিফিলের হয়ে দায়িত্ব পালন করছে বাংলাদেশসহ ৬টি দেশের নৌবাহিনী।  দক্ষতা ও কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ বুধবার ১১০জন বাংলাদেশি অফিসার ও নাবিক পেলেন ইউনিফিল পদক।  বাংলাদেশের এই সুনাম রক্ষায় সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

২০১০ সাল থেকে লেবাননের সমুদ্রসীমায় চোরাচালান রোধ, অনাকাঙ্খিত জাহাজ চিহ্নিত করা, অভিযানে সহায়তা করাসহ বিভিন্নভাবে লেবাননের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বাংলাদেশ নৌবাহিনী।  সমুদ্র সীমানা রক্ষার পাশাপাশি লেবানিজ নৌবাহিনীর সদস্যদেরও প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ নৌবাহিনী।  দক্ষতা ও কৃতিত্বের সাথে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ নৌবাহিনীর ১১০ জন পেলেন মর্যাদপূর্ণ ইউনিফিল পদক।

বাংলাদেশ নৌবাহিনীর দক্ষতা আন্তর্জাতিক মানের বলেই এটা সম্ভব হয়েছে বলে মনে করেন নৌবাহিনীর অডিট টিমের প্রধান ক্যাপ্টেন এম. শরিফ উদ্দিন ভূইয়া।

আর লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, বিশ্বব্যাপী শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের এই সুনাম ধরে রাখতে হবে।

ইউনিফিলের মেরিটাইম টাস্ক ফোর্সের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এডুয়ার্ডো অগাস্টো ওয়াইল্যান্ড, লেবানিজ নৌবাহিনীর প্রধান হুসনি দাহের, বাংলাদেশ নৌবাহীনির বিশেষ প্রতিনিধি দলের প্রধান কমোডর মোজাম্মেল হক, লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার, তুরস্ক ও অস্ট্রিয়ার রাষ্ট্রদূত পদক প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।