DBC News
ই-ডেলিভারির শুল্কায়ন প্রক্রিয়া সহজ করার দাবি

ই-ডেলিভারির শুল্কায়ন প্রক্রিয়া সহজ করার দাবি

নতুন বাজেটে ই-ডেলিভারির শুল্কায়ন প্রক্রিয়া সহজ করার দাবি জানিয়েছে তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ীদের সংগঠন- বেসিস। এছাড়াও বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং এজেন্সির ব্যবসার প্রসারে এই খাতের ওপর আরোপ করা উচ্চ হারের কর ও মূসক কমানোর দাবিও জানিয়েছে সংগঠনটি।

আগে সিডি বা ডিভিডির মাধ্যমে আমদানি হতো প্রয়োজনীয় সফটওয়ার। এখন সেটি হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোড করে, ই-ডেলিভারিতে। এতে এনবিআর নির্ধারিত কোনো 'এইচ কোড' না থাকায় শুল্ক নির্ধারণে তৈরি হচ্ছে বিভ্রান্তি।

ই-ডেলিভারিতে অনেক রকম বিভ্রান্তি হয়, এজন্য আলাদা একটা 'এইচ কোড' প্রয়োজন বলে মনে করেন বেসিস সভাপতি আলমাস কবীর।

এদিকে, ফেসবুক, গুগল ও ইউটিউবের মত প্রতিষ্ঠানে দেয়া বিজ্ঞাপন থেকে সরাসরি রাজস্ব পায় না সরকার। তাই প্রায় ৪৪ শতাংশ কর ও মূসক রয়েছে ডিজিটাল মার্কেটিং এজেন্সিগুলোর ওপর।  যা কমলে বড় হওয়ার সুযোগ পাবে এই বাজার।

বেসিস সভাপতি জানান, আয়ারল্যান্ড ও সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশের একটি চুক্তি আছে, সে অনুযায়ী কেউ যদি আয়ারল্যান্ড বা সিঙ্গাপুরে ট্যাক্স দেয় তাহলে তাকে বাংলাদেশে ট্যাক্স দিতে হবে না। এজন্য ফেসবুক-গুগল বলছে তারা বাংলাদেশে ট্যাক্স দিবে না। আর এনবিআর তাদের কাছে না পেয়ে এ দেশের মার্কেটিং কম্পানিগুলোর কাছ থেকে ২০% ট্যাক্স আদায় করছে। এ৪ ওপর আবার ১৪% ভ্যাট রয়েছে, সব মিলিয়ে দেখা যায় প্রায় ৪৪% কর ও মূসক চলে আসে। 
 
সরকারি কোনো প্রতিষ্ঠানে যেন বিদেশি সফটওয়ার ব্যবহার না হয়- সেজন্য প্রতিটি মন্ত্রণালয়কে দেশীয় সফটওয়ার কেনার জন্য বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ দেয়ার দাবি তথ্য-প্রযুক্তি খাতের ব্যবসায়ীদের।

স্পেকট্রাম ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুশফিকুর রহমান সকল মন্ত্রণালয়ে দেশীয় সফটওয়্যার ব্যবহারের জন্য ৫% বরাদ্দ দেয়ার দাবি জানিয়েছেন।  

এদিকে, তথ্যপ্রযুক্তি খাতে ব্যবহৃত বেশিরভাগ হার্ডওয়্যার এখনো আমদানি নির্ভর। এসব হার্ডওয়ারে শুল্ক কম থাকলেও যন্ত্রাংশের শুল্ক রয়েছে ৪ থেকে ৫ গুণ বেশি।  অনেকক্ষেত্রে কারসাজিতে ভিন্ন কোডে এসব যন্ত্রাংশ আমদানি হওয়াতে রাজস্ব হারাচ্ছে সরকার; জানান তথ্যপ্রযুক্তি খাত বিশেষজ্ঞ সুমন আহমেদ সাব্বির। 
এছাড়াও তথ্যপ্রযুক্তি খাতের শিল্পের সক্ষমতা বাড়াতে বাজেটে ৫০০ কোটি টাকার বরাদ্দ চেয়েছে বেসিস।

আরও পড়ুন

ওসি মোয়াজ্জেম গ্রেপ্তার

নুসরাত জাহান রাফির জবানবন্দি ধারণ করে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানোর মামলায় আসামি সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনকে গ্রেপ্তার...

নয়াপল্টনে ছাত্রদলের অবস্থান কর্মসূচি

নয়াপল্টনে বিএনপি'র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আজকেও ২ ঘন্টার অবস্থা কর্মসূচি পালন করেছে জাতীয়তাবাদী ছাত্রদলের বিলুপ্ত কমিটির একাংশ। রবিবার বেলা ১১ টায় দলের কেন্...

‘প্রবেশ কর বিজ্ঞানের রাজ্যে, টিকে থাকো বিশ্বায়নের এই যুগে’

‘প্রবেশ কর বিজ্ঞানের রাজ্যে, টিকে থাকো বিশ্বায়নের এই যুগে’ এ প্রতিপাদ্য নিয়ে লক্ষ্মীপুরের রামগঞ্জে মুন্না-নাদিম স্মৃতি আন্তঃবিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়...

হৃদরোগ চিকিৎসায় সাফল্যের মুখে বিজ্ঞানীরা

হার্ট অ্যাটাকের ফলে ক্ষতিগ্রস্ত হৃদপিণ্ডের পেশীগুলোকে সারিয়ে তুলতে স্টেম সেল দিয়ে একটি 'পট্টি' তৈরিতে সমর্থ হয়েছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। এর নাম দিয়েছেন তারা 'হার্...