DBC News
ই-ডেলিভারির শুল্কায়ন প্রক্রিয়া সহজ করার দাবি

ই-ডেলিভারির শুল্কায়ন প্রক্রিয়া সহজ করার দাবি

নতুন বাজেটে ই-ডেলিভারির শুল্কায়ন প্রক্রিয়া সহজ করার দাবি জানিয়েছে তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ীদের সংগঠন- বেসিস। এছাড়াও বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং এজেন্সির ব্যবসার প্রসারে এই খাতের ওপর আরোপ করা উচ্চ হারের কর ও মূসক কমানোর দাবিও জানিয়েছে সংগঠনটি।

আগে সিডি বা ডিভিডির মাধ্যমে আমদানি হতো প্রয়োজনীয় সফটওয়ার। এখন সেটি হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোড করে, ই-ডেলিভারিতে। এতে এনবিআর নির্ধারিত কোনো 'এইচ কোড' না থাকায় শুল্ক নির্ধারণে তৈরি হচ্ছে বিভ্রান্তি।

ই-ডেলিভারিতে অনেক রকম বিভ্রান্তি হয়, এজন্য আলাদা একটা 'এইচ কোড' প্রয়োজন বলে মনে করেন বেসিস সভাপতি আলমাস কবীর।

এদিকে, ফেসবুক, গুগল ও ইউটিউবের মত প্রতিষ্ঠানে দেয়া বিজ্ঞাপন থেকে সরাসরি রাজস্ব পায় না সরকার। তাই প্রায় ৪৪ শতাংশ কর ও মূসক রয়েছে ডিজিটাল মার্কেটিং এজেন্সিগুলোর ওপর।  যা কমলে বড় হওয়ার সুযোগ পাবে এই বাজার।

বেসিস সভাপতি জানান, আয়ারল্যান্ড ও সিঙ্গাপুরের সঙ্গে বাংলাদেশের একটি চুক্তি আছে, সে অনুযায়ী কেউ যদি আয়ারল্যান্ড বা সিঙ্গাপুরে ট্যাক্স দেয় তাহলে তাকে বাংলাদেশে ট্যাক্স দিতে হবে না। এজন্য ফেসবুক-গুগল বলছে তারা বাংলাদেশে ট্যাক্স দিবে না। আর এনবিআর তাদের কাছে না পেয়ে এ দেশের মার্কেটিং কম্পানিগুলোর কাছ থেকে ২০% ট্যাক্স আদায় করছে। এ৪ ওপর আবার ১৪% ভ্যাট রয়েছে, সব মিলিয়ে দেখা যায় প্রায় ৪৪% কর ও মূসক চলে আসে। 
 
সরকারি কোনো প্রতিষ্ঠানে যেন বিদেশি সফটওয়ার ব্যবহার না হয়- সেজন্য প্রতিটি মন্ত্রণালয়কে দেশীয় সফটওয়ার কেনার জন্য বাজেটে সুনির্দিষ্ট বরাদ্দ দেয়ার দাবি তথ্য-প্রযুক্তি খাতের ব্যবসায়ীদের।

স্পেকট্রাম ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুশফিকুর রহমান সকল মন্ত্রণালয়ে দেশীয় সফটওয়্যার ব্যবহারের জন্য ৫% বরাদ্দ দেয়ার দাবি জানিয়েছেন।  

এদিকে, তথ্যপ্রযুক্তি খাতে ব্যবহৃত বেশিরভাগ হার্ডওয়্যার এখনো আমদানি নির্ভর। এসব হার্ডওয়ারে শুল্ক কম থাকলেও যন্ত্রাংশের শুল্ক রয়েছে ৪ থেকে ৫ গুণ বেশি।  অনেকক্ষেত্রে কারসাজিতে ভিন্ন কোডে এসব যন্ত্রাংশ আমদানি হওয়াতে রাজস্ব হারাচ্ছে সরকার; জানান তথ্যপ্রযুক্তি খাত বিশেষজ্ঞ সুমন আহমেদ সাব্বির। 
এছাড়াও তথ্যপ্রযুক্তি খাতের শিল্পের সক্ষমতা বাড়াতে বাজেটে ৫০০ কোটি টাকার বরাদ্দ চেয়েছে বেসিস।

আরও পড়ুন

শিশু ওয়ার্ডে ধারণক্ষমতার কয়েক গুণ বেশি রোগী

পিরোজপুর জেলা হাসপাতালের শিশু ওয়ার্ডে বিগত কয়েক সপ্তাহ ধরে ধারণ ক্ষমতার কয়েক গুণ রোগী ভর্তি রয়েছে। ফলে ওয়ার্ডে বেড না পেয়ে, হাসপাতালের করিডোরে শিশুদের নিয়ে অবস্...

সাতক্ষীরার ডেঙ্গু আক্রান্ত ছাত্রের খুলনায় মৃত্যু

সাতক্ষীরার কালিগঞ্জের ডেঙ্গু আক্রান্ত হয়ে আলমগীর গাজী (১৪) নামের এক মাদ্রাসা ছাত্র খুলনায় মারা গেছে। বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে সে মারা যায়। এই প্রথম সাতক্ষীরা...

ভারতের 'চন্দ্রযান-২' প্রথম চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে পাঠাল

চাঁদের প্রথম ছবি পাঠাল চন্দ্রযান-২। আর তাতেই রীতিমতো উচ্ছ্বসিত ইসরোর বিজ্ঞানীরা। ইসরোর টুইটার হ্যান্ডলে চন্দ্রযানের পাঠানো সেই ছবি শেয়ার করা হয়েছে। ফলে চন্দ্রযা...

গ্রিনল্যান্ডে দ্রুত বরফ গলছে, ঝুঁকিতে বাংলাদেশ

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি নিয়ে এক সপ্তাহের ব্যবধানে আরেকটি ‘দুঃসংবাদ’ শোনালেন বিজ্ঞানীরা। এর ফলে বাংলাদেশের মতো উপকূলীয় অঞ্চলগুলোর হুমকি আরও বেড়ে গেল বল...