DBC News
রামোজি ফিল্ম সিটি: বিশ্বের সবচে বড় স্টুডিও কমপ্লেক্স

রামোজি ফিল্ম সিটি: বিশ্বের সবচে বড় স্টুডিও কমপ্লেক্স

বিভিন্ন ভাষায় বারোশ'র বেশি চলচ্চিত্র তৈরি হয়েছে ভারতের রামোজি ফিল্ম সিটিতে। একে বিশ্বের সবচে বড় স্টুডিও কমপ্লেক্স বলা হয়। তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদ শহর থেকে ২৫ কিলোমিটার দূরে অবস্থিত এই ফিল্ম সিটি ভারতের দর্শনীয় স্থানগুলোর অন্যতম।

হিন্দি সিনেমার থ্রিলিং দৃশ্যের বিভিন্ন জায়গা অথবা সাদামাটা রেলস্টেশন, অথবা ইউরোপের সবুজ পাহাড়ে ঘেরা ছোট গ্রাম বা ঝা চকচকে রেলস্টেশন। কি নেই এই ফিল্ম সিটিতে? ১৬৬৬ একর জায়গা নিয়ে তৈরি রামোজি ফিল্ম সিটি আসলে একটি পরিপূর্ণ শহরই। বলা চলে শহরের চেয়েও বেশি কিছু।

পার্ক, বাগান, ঝরণা, নদী, পাহাড়, জেলখানা, রেস্টুরেন্ট, হাসপাতাল, বস্তি-সব পাওয়া যায় এক প্যাকেজে। শুধু সিনেমার শ্যুটিং নয় পর্যটকদের কাছেও এই সিটি দারুণ আকর্ষণীয়। ৭০০ রুপি দিয়ে টিকিট কেটে ঢুকতে হয় পর্যটকদের। শুট্যিংয়ের বিভিন্ন স্পট ঘুরিয়ে দেখান গাইড।

সিনেমার শ্যুটিং যদি নাও চলে সিনেমার গানের সাথে নাচ দেখানোর জন্য শিল্পীরা প্রস্তুত থাকেন সেখানে। এছাড়া আছে স্টান্ট শো। আমেরিকার ডিজনিল্যান্ডের বিভিন্ন স্টান্ট শো'র আদলে এখানে চলে ধুন্ধুমার অ্যাকশন।

তবে এখন রামোজি ফিল্ম সিটির সবচে বড় আকর্ষণ দক্ষিণ ভারতের ছবি বাহুবলীর সেট। সাধারণত সিনেমা বানানো শেষে সেট ভেঙে দেয়া হলেও বিগ বাজেটের এই সিনেমার সেট পর্যটকদের জন্য রেখে দেয়া হয়েছে।