DBC News
কলম্বিয়ায় টমাটিনা উৎসব

কলম্বিয়ায় টমাটিনা উৎসব

কলম্বিয়ার সুতামারচান শহরে উদযাপিত হচ্ছে ব্যতিক্রমধর্মী 'টমাটিনা উৎসব'। প্রতিবছরের মতো এবারও হাজারো মানুষ অংশ নিচ্ছেন টমেটো ছোঁড়াছুঁড়ি খেলায়, মেতে উঠছেন নির্মল আনন্দে।

রবিবার কলম্বিয়ার সুতামারচান শহর লাল বর্ণ ধারণ করেছিল। দেশটির ঐতিহ্যবাহী টমাটিনা উৎসবে টমেটো ছোঁড়াছুঁড়ির মজার খেলায় মেতে উঠে স্থানীয়রাসহ হাজারো পর্যটক।

উৎসবের শুরুতেই মাঠের মাঝখানে স্তূপ করে রাখা টমেটোর দিকে ছুটে যায় অংশগ্রহণকারীরা। হাতে টমেটো নিয়েই ছুঁড়তে শুরু করে একে অপরের দিকে। উচ্ছ্বাসে মেতে ওঠে সব বয়সী মানুষ। বিশ্বের নানা প্রান্ত থেকে প্রচুর পর্যটক প্রতিবছর এই টমাটিনা উৎসবে যোগ দেয়।

সুতামারচান শহর বিখ্যাত টমেটোর জন্য। ৯ বছর আগে স্পেনের বিখ্যাত লা টমাটিনা ফেস্টিভাল থেকে অনুপ্রাণিত হয়ে, এই উৎসবের আয়োজন করা হয়। সেই থেকে প্রতিবছরই এর আসর বসে।

এই উৎসবের মূল আকর্ষণ টমেটো ছোঁড়াছুঁড়ি হলেও, চলে আরো নানা প্রতিযোগিতা। সবচেয়ে বড় আকারের টমেটো খুঁজে বের করা এবং টমেটো খাওয়ার প্রতিযোগিতায় মেতে থাকেন অংশগ্রহণকারীরা।

ঘরে ফসল তোলা শেষ হলে, ব্যতিক্রমী এই উৎসব উদযাপন করে কৃষিনির্ভর এই অঞ্চলের অধিবাসীরা। টমাটিনা উৎসব এখন দেশটির সংস্কৃতি আর ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে।

গত বছর প্রায় ২২ হাজার মানুষ অংশ নেয় কলম্বিয়ার টমাটিনা উৎসবে। এবারও এর কাছাকাছি মানুষ অংশ নেবে বলেই ধারণা করা হচ্ছে। আয়োজকরা জানায়, শুধু খাওয়ার অনুপযুক্ত এবং বাতিল টমেটোই ব্যবহৃত হয় টমাটিনা উৎসবে।

আরও পড়ুন

আবারও মার্কিন পণ্যে চীনের শুল্কারোপ

মার্কিন-চীনের বাণিজ্যিক যুদ্ধ থামছেই না। এবার মার্কিন পণ্যে সাড়ে ৭ হাজার কোটি ডলার মূল্যের শুল্কারোপ করার ঘোষণা দিয়েছে চীন।আর নতুন শুল্কারোপের ফলে এখন থেকে মার্...

‘পৃথিবীর ফুসফুস’ আগুনে পুড়ে যাচ্ছে

'পৃথিবীর ফুসফুস’খ্যাত আমাজন জঙ্গল। বিশ্বের বৃহত্তম অরণ্য আমাজনের ৬০ ভাগই দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। সম্প্রতি এই অরণ্যে সক্রিয় দাবানলের সংখ্যা নিয়ে বিশ্...

ফলোয়ার বেড়ে যাওয়ায় উচ্ছ্বসিত সানি লিওন

বলিউড অভিনেত্রী ও সাবেক পর্ণস্টার সানি লিওন বেশ খোস মেজাজে আছেন। দিন দিন তার ভক্তের সংখ্যা বেড়েই চলছে। নীল দুনিয়া ছেড়ে এসে বলিউডে নিজের জায়গা করে নিয়েছেন সানি ল...

জটিল রোগ নিয়ে বেঁচে আছেন অমিতাভ!

বলিউডের শাহেনশাহ তিনি। হাজারো নতুন তারকা-অভিনেতার ভিড়ে, এক ও অদ্বিতীয়। তাঁর কোটি কোটি ভক্ত ও অনুরাগী ছড়িয়ে রয়েছেন বিশ্ব জুড়ে। তিনি বলিউড সুপারস্টার অভিতাভ বচ...