DBC News
কলম্বিয়ায় টমাটিনা উৎসব

কলম্বিয়ায় টমাটিনা উৎসব

কলম্বিয়ার সুতামারচান শহরে উদযাপিত হচ্ছে ব্যতিক্রমধর্মী 'টমাটিনা উৎসব'। প্রতিবছরের মতো এবারও হাজারো মানুষ অংশ নিচ্ছেন টমেটো ছোঁড়াছুঁড়ি খেলায়, মেতে উঠছেন নির্মল আনন্দে।

রবিবার কলম্বিয়ার সুতামারচান শহর লাল বর্ণ ধারণ করেছিল। দেশটির ঐতিহ্যবাহী টমাটিনা উৎসবে টমেটো ছোঁড়াছুঁড়ির মজার খেলায় মেতে উঠে স্থানীয়রাসহ হাজারো পর্যটক।

উৎসবের শুরুতেই মাঠের মাঝখানে স্তূপ করে রাখা টমেটোর দিকে ছুটে যায় অংশগ্রহণকারীরা। হাতে টমেটো নিয়েই ছুঁড়তে শুরু করে একে অপরের দিকে। উচ্ছ্বাসে মেতে ওঠে সব বয়সী মানুষ। বিশ্বের নানা প্রান্ত থেকে প্রচুর পর্যটক প্রতিবছর এই টমাটিনা উৎসবে যোগ দেয়।

সুতামারচান শহর বিখ্যাত টমেটোর জন্য। ৯ বছর আগে স্পেনের বিখ্যাত লা টমাটিনা ফেস্টিভাল থেকে অনুপ্রাণিত হয়ে, এই উৎসবের আয়োজন করা হয়। সেই থেকে প্রতিবছরই এর আসর বসে।

এই উৎসবের মূল আকর্ষণ টমেটো ছোঁড়াছুঁড়ি হলেও, চলে আরো নানা প্রতিযোগিতা। সবচেয়ে বড় আকারের টমেটো খুঁজে বের করা এবং টমেটো খাওয়ার প্রতিযোগিতায় মেতে থাকেন অংশগ্রহণকারীরা।

ঘরে ফসল তোলা শেষ হলে, ব্যতিক্রমী এই উৎসব উদযাপন করে কৃষিনির্ভর এই অঞ্চলের অধিবাসীরা। টমাটিনা উৎসব এখন দেশটির সংস্কৃতি আর ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হয়ে গেছে।

গত বছর প্রায় ২২ হাজার মানুষ অংশ নেয় কলম্বিয়ার টমাটিনা উৎসবে। এবারও এর কাছাকাছি মানুষ অংশ নেবে বলেই ধারণা করা হচ্ছে। আয়োজকরা জানায়, শুধু খাওয়ার অনুপযুক্ত এবং বাতিল টমেটোই ব্যবহৃত হয় টমাটিনা উৎসবে।

আরও পড়ুন

ভারতে হামলার সতর্কতা পাকিস্তানের

জম্মু-কাশ্মীরের পুলওয়ামার মতো ভারতে ফের বড় ধরনের হামলা হতে পারে বলে আগাম সতর্ক করেছে পাকিস্তান। শনিবার ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারে এমন খবর প্রকাশ পেয়েছে। ইতিমধ্...

প্রধান নেতার পদত্যাগের দাবিতে বিক্ষোভে উত্তাল হংকং

অপরাধী প্রত্যর্পণের বিতর্কিত বিলের প্রতিবাদে চীনবিরোধী বিক্ষোভের পর এবার হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যামের পদত্যাগের দাবিতে আন্দোলনে নেমেছে হাজারো মানুষ। এ...

'বরষার ভালোবাসা'র সন্ধ্যা

বর্ষার প্রথম দিনে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে অনুষ্ঠিত হলো রবীন্দ্র সংগীত সন্ধ্যা 'বরষার ভালোবাসা'। জাতীয় জাদুঘরে সবার জন্য উন্মুক্ত সংগীত আয়োজনে এ...

পছন্দসই চরিত্রে অভিনয় করতে চান মাহি

হরেদরে নয়, ভালো সিনেমায় আগ্রহী ঢাকাই চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহি। সে কারণেই অভিনয় অনেকটা কমিয়ে দিয়েছেন তিনি। আর সময়ের সাথে তাল মিলিয়ে ঢালিউ...