DBC News
বিশ্ববাজারে চালের দাম বাংলাদেশের চেয়েও কম

বিশ্ববাজারে চালের দাম বাংলাদেশের চেয়েও কম

বিশ্ববাজারে চালের দাম বাংলাদেশের চেয়েও কম। অথচ চাল রপ্তানি করতে চায় সরকার, তাও আবার ৩০ শতাংশ পর্যন্ত নগদ প্রণোদনা দিয়ে। অর্থনীতিবিদরা বলছেন, স্থায়ীভাবে চাল রপ্তানির পর্যায়ে নেই বাংলাদেশ। তাই প্রণোদনা দিয়ে চাল রপ্তানি ধানচাষীদের কোনো উপকার হবে না। তার চেয়ে বরং সরাসরি কৃষকের কাছ থেকে বেশি পরিমান ধান কিনলেই কৃষক লাভবান হবে।

উদ্বৃত্ত বলে, ১০ থেকে ১৫ লাখ টন চাল রপ্তানির অনুমতি দিতে যাচ্ছে সরকার। তবে, উদ্বৃত্ত এ অংশটুকু সামান্যই। আর প্রতিবছর চাল উদ্বৃত্ত হয়না বাংলাদেশে। তাই প্রণোদনা দিয়ে চাল রপ্তানি সমর্থন নেই কৃষি অর্থনীতিবিদ ড. জাহাঙ্গীর আলম খানের।

তিনি বলেন, ভর্তুকি বাড়িয়ে দিয়ে নিম্নমুখী আন্তর্জাতিক বাজারে চাল রপ্তানী করা সমর্থনযোগ্য নয়। কারণ এই ভর্তুকির টাকাটা সাধারণ মানুষের কাছ থেকে সরকারের কাছে আসে এবং এটা চলে যাবে ব্যবসায়ীদের কাছে। কৃষক সরাসরিভাবে এতে উপকৃত হবে না।

সংকটকালে খাদ্য শষ্য আমদানি করে বাংলাদেশ। তাই স্থায়ী উদ্বৃত্ত দেশ হওয়ার আগেই রপ্তানী সিদ্ধান্ত সঠিক নয়। বরং ব্যক্তিখাতকে অনুপ্রাণিত করে কিছু চাল ধরে রাখা উচিত মত, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুরের।

তিনি বলেন, বাংলাদেশকে যদি চালের রপ্তানীকারক হতে হয়, আমাদের চালের দাম বিশ্ববাজারের দামের সমতুল্য হতে হবে। যেমন, ভারতের টা ৩৩ টাকা, স্থানীয়টা ৩৫টাকা। কিন্তু আমাদের চালের এখনো যে দাম, তা পৃথিবীর যেকোন দেশের চেয়ে বেশি।

প্রণোদনার আশায় আমদানি করা চাল রপ্তানি হলে তা হতে পারে আত্বঘাতি।

এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. আব্দুল মজিদ বলেন, প্রণোদনা দিয়ে রপ্তানী করা উচিত না। কারণ তাহলে দেখা যাবে ওইটার সুযোগে একদিকে ৫টাকা দিয়ে আমদানি করে প্রণোদনা নিয়ে আবার রপ্তানী করা শুরু করবে।

অর্থনীতিবিদরা বলছেন, রপ্তানিতে উল্টো খাদ্য ঝুঁকি তৈরি হতে পারে। তারচে বরং মধ্যস্বত্বভোগীর দৌরাত্ব থামিয়ে ন্যায্য দামে কৃষকের ধান কেনার মধ্যেই প্রকৃত সমাধান আছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।  

আরও পড়ুন

চামড়ার দরপতনের কারণ জানতে চেয়ে রিট

কোরবানির পশুর চামড়ার দরপতনের কারণ জানতে চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন হানিফ ফরহাদ এই রিট আবেদন করেছেন।একইসাথে, চাম...

চামড়া নিয়ে বিপাকে চট্টগ্রামের আড়তদাররা

২২টির মধ্যে মাত্র একটি ট্যানারি চালু থাকায় চামড়া নিয়ে অনিশ্চয়তায় চট্টগ্রামের আড়তদাররা। তাছাড়া ঢাকার ট্যানারি মালিকদের কাছে বিপুল পরিমাণ টাকা বকেয়া থাকায় এবার বা...

বোরোর লোকসান মাথায় নিয়ে আমন চাষ

বোরো মৌসুমের লোকসানের বোঝা মাথায় নিয়েই এবার আমন ধানের চারা রোপন করছেন পঞ্চগড়ের চাষিরা। তাদের আশা, এই মৌসুমে ভালো দাম পাবেন।  কাটিয়ে ওঠবেন আগের লোকসান।বোরোর...

হাকালুকিতে জালের একেক টানে ২০/৩০টা ইলিশ

মৌলভীবাজারের হাকালুকি হাওড়ে জেলেদের জালে ধরা পড়ছে রূপালী ইলিশ। প্রতিদিন জাল প্রতি ছোট-বড় ৪০/৫০টি ইলিশ ধরা পড়ছে। অন্যান্যবার, হাওড়ে গোটা কয়েক ইলিশ দেখা গেলেও এ ব...