DBC News
বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। একই সঙ্গে, এই স্যাটেলাইটের মাধ্যমে বেসরকারি টেলিভিশনের পরীক্ষামূলক সম্প্রচারেরও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। রবিবার, রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন করা হয়।

বাণিজ্যিক কার্যক্রমের সম্প্রচারের উদ্দেশ্যে ইতোমধ্যে গাজীপুরে স্যাটেলাইট আর্থ স্টেশনের সামগ্রিক প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। আর বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড-বিসিএসসিএল এরই মধ্যে দেশের বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলের সঙ্গে চুক্তি করেছে।

স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদসহ গণমাধ্যমের শীর্ষ কর্মকর্তারা।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে থাকা ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ৩৮টি দিয়ে চলবে বাণিজ্যিক কার্যক্রম। দেশের সব টিভি চ্যানেলের আনুষ্ঠানিক সম্প্রচারসহ ব্যাংকের এটিএম বুথের নেটওয়ার্ক এবং টেলিভিশনের ডিরেক্ট টু হোম সার্ভিসও দেবে এই স্যাটেলাইট।

এজন্য টিভি স্টেশনগুলো থেকে অপটিক্যাল ফাইবার কেবল সংযোগ নেয়া হয়েছে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে। এখান থেকেই সবগুলো টিভি চ্যানেলের সংকেত পৌঁছাবে স্যাটেলাইটে।

গত বছরের ১২ই মে বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ 'বঙ্গবন্ধু-১' স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে। মার্কিন কোম্পানি স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ স্যাটেলাইটটি নিয়ে কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে এবং স্যাটেলাইটটি সফলভাবে উৎক্ষেপণের পর গ্রাউন্ডে সিগন্যালও পাঠায়। এক বছর আগে এভাবেই পৃথিবীর কক্ষপথে ডানা মেলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। মহাকাশ জয়ের শুভ সূচনা হয় বাংলাদেশের।

আরও পড়ুন

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজের চট্টগ্রাম পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন জিম্বাবুয়ে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে...

'কাউন্সিলের জন্য ১১টি উপকমিটির খসরা তৈরি করা হয়েছে'

জাতীয় কাউন্সিলের প্রস্তুতি হিসেবে ১১টি উপকমিটির খসরা করা হয়েছে, প্রধানমন্ত্রীর অনুমোদন ক্রমে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগে সাধারণ সম্পাদক ওবায়দুল কা...

ডিএসইতে ৩৩ মাসের মধ্যে সর্বোচ্চ দরপতন

গত ৩৩ মাসের মধ্যে সর্বোচ্চ দরপতন হয়েছে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে। সেইসাথে কমেছে লেনদেনও।প্রধান সূচক ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৮৮ পয়েন্টে। যা ২০১৬'র ১২ই ডিস...

'পদ্মাসেতু উদ্বোধনের দিনই চলবে ট্রেন'

২০২১ সালে পদ্মা সেতু উদ্বোধনের সময়ই ট্রেন চলাচল চালু করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন। মঙ্গলবার, সকালে রেলভবনে চীন সফর নিয়ে সংব...