DBC News
বিকেলে কালবৈশাখী ঝড়!

বিকেলে কালবৈশাখী ঝড়!

আজ বিকেল থেকে পরবর্তী ১২ ঘন্টায় কাল বৈশাখীঝড় হবার শঙ্কা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের বিভিন্ন অঞ্চলে আজ বিকেলের পর থেকে বজ্রসহ বৃষ্টি বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে কমবে তাপমাত্রা।

এছাড়াও ,রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় পশ্চিম লঘুচাপ বিরাজ করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগামী তিনদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপ্রাবাহ অর্থাৎ ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা বয়ে যেতে পারে। অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহের আভাস রয়েছে।

গত কয়েক দিন ধরে ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রায় বৃষ্টিহীন বৈশাখে বিরাজমান অস্বস্তিকর গরম অব্যাহত থাকতে পারে আরও এক-দুই দিন।

গেল শুক্রবার রাজশাহীতে তাপমাত্রা উঠেছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বোচ্চ। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

টানা দাবদাহে হিটস্ট্রোক, ডায়রিয়া ও পানিবাহিত রোগে আক্রান্ত মানুষের ভিড় বাড়ছে হাসপাতালে। গরমের কারণে সবচেয়ে স্বাস্থ্য ঝুঁকিতে শিশু ও বয়স্করা।