DBC News
বিএনপির নেতাকর্মী ও পুলিশের মধ্যে সংঘর্ষ; নয়াপল্টন রণক্ষেত্র

বিএনপির নেতাকর্মী ও পুলিশের মধ্যে সংঘর্ষ; নয়াপল্টন রণক্ষেত্র

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মী ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষ ঘটেছে। এ ঘটনায় গোটা এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। বুধবার দুপুর ১টার দিকে শুরু হয়ে প্রায় দেড় ঘণ্টা সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা-ধাওয়া চলে। এ সময় পুলিশের দু'টি গাড়িতে আগুন ও অসংখ্য গাড়ি ভাঙচুর করা হয়। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহকে কেন্দ্র করে পল্টনে বিএনপি'র কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টি হয়। কার্যালয়ের সামনের রাস্তা থেকে তাদের সরে যেতে বললে, বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের বাকবিতণ্ডা শুরু হয়, যা সংঘর্ষে রূপ নেয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে, তাদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। পরে টিয়ারশেল, রাবার বুলেট ও শটগানের ফাঁকা গুলি ছোঁড়ে পুলিশ। এ সময়, বিএনপির নেতাকর্মীরা পুলিশের গাড়িসহ বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করেন ও আগুন ধরিয়ে দেন।

একই সময় বেশ কিছু ককটেল বিস্ফোরণের শব্দও পাওয়া যায়। রাস্তায় বিএনপির নেতা কর্মীরা লাঠিসোঁটা নিয়ে অবস্থান নেন। এই ঘটনায় পুলিশের ছোঁড়া গুলিতে ডিবিসি নিউজের ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১টার দিকে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশ বিএনপি নেতাকর্মীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ছোঁড়ে। অন্যদিকে, বিএনপির নেতাকর্মীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকেন।

এই ঘটনার পর মতিঝিল জোনের ডিসি আনোয়ার হোসেন জানান, বিনা উস্কানিতেই তাদের ওপর হামলা চালায় বিএনপি নেতাকর্মীরা।

এই পরিস্থিতিতে নয়াপল্টনে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে বিএনপির বিক্ষুব্ধ নেতাকর্মীরা। দলীয় কার্যালয়ের সামনের প্রধান সড়কে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন তারা।

প্রসঙ্গত, কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে ফরম সংগ্রহের মধ্যে দিয়ে সোমবার সকাল থেকে শুরু হয় দলীয় মনোনয়ন ফরম বিক্রি। একে কেন্দ্র করে বিএনপি'র কেন্দীয় কার্যালয়ে নেতাকর্মীরা আসছিলেন। চেয়ারপারসনের জন্য ফেনী-১, বগুড়া- ৬ ও ৭ আসনের জন্য মনোনয়ন ফরম কেনা হয়।

সকাল ১০টায় কেন্দ্রীয় কার্যালয়ে স্থাপিত ১০টি বুথে একযোগে এ মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মনোনয়ন ফরম বিক্রির তৃতীয় দিনে বুধবার সকাল থেকেই নয়াপল্টন কার্যালয়ের সামনে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি ছিল লক্ষ্য করার মতো।

আরও পড়ুন

জাতীয় প্রেস ক্লাব নির্বাচনে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির জয়

জাতীয় প্রেস ক্লাব নির্বাচনে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির জয়লাভ করেছে। মোট ১৭ টি পদের মধ্যে ১৪টিতেই মুক্তিযুদ্ধের স্বপক্ষের প্রার্থী জয়ী হন। জাতীয় প্রেস ক...

'মাহবুব তালুকদার সত্য কথা বলেননি'

নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই—নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের করা এ মন্তব্য সঠিক নয় বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। মঙ্গলবা...

'বিএনপির ইশতেহার প্রতিশ্রুতির বেলুন'

বিএনপির ইশতেহার প্রতিশ্রুতির রঙিন বেলুন। যদি তারা ক্ষমতায় আসে সঙ্গে সঙ্গে তা চুপসে যাবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। মঙ্গলবার ক...

'মাহবুব তালুকদার সত্য কথা বলেননি'

নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই—নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের করা এ মন্তব্য সঠিক নয় বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। মঙ্গলবা...