DBC News
বিএনপির নেতাকর্মী ও পুলিশের মধ্যে সংঘর্ষ; নয়াপল্টন রণক্ষেত্র

বিএনপির নেতাকর্মী ও পুলিশের মধ্যে সংঘর্ষ; নয়াপল্টন রণক্ষেত্র

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মী ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষ ঘটেছে। এ ঘটনায় গোটা এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। বুধবার দুপুর ১টার দিকে শুরু হয়ে প্রায় দেড় ঘণ্টা সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা-ধাওয়া চলে। এ সময় পুলিশের দু'টি গাড়িতে আগুন ও অসংখ্য গাড়ি ভাঙচুর করা হয়। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহকে কেন্দ্র করে পল্টনে বিএনপি'র কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টি হয়। কার্যালয়ের সামনের রাস্তা থেকে তাদের সরে যেতে বললে, বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের বাকবিতণ্ডা শুরু হয়, যা সংঘর্ষে রূপ নেয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে, তাদের সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। পরে টিয়ারশেল, রাবার বুলেট ও শটগানের ফাঁকা গুলি ছোঁড়ে পুলিশ। এ সময়, বিএনপির নেতাকর্মীরা পুলিশের গাড়িসহ বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করেন ও আগুন ধরিয়ে দেন।

একই সময় বেশ কিছু ককটেল বিস্ফোরণের শব্দও পাওয়া যায়। রাস্তায় বিএনপির নেতা কর্মীরা লাঠিসোঁটা নিয়ে অবস্থান নেন। এই ঘটনায় পুলিশের ছোঁড়া গুলিতে ডিবিসি নিউজের ক্যামেরা ক্ষতিগ্রস্ত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১টার দিকে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশ বিএনপি নেতাকর্মীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস ছোঁড়ে। অন্যদিকে, বিএনপির নেতাকর্মীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকেন।

এই ঘটনার পর মতিঝিল জোনের ডিসি আনোয়ার হোসেন জানান, বিনা উস্কানিতেই তাদের ওপর হামলা চালায় বিএনপি নেতাকর্মীরা।

এই পরিস্থিতিতে নয়াপল্টনে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে বিএনপির বিক্ষুব্ধ নেতাকর্মীরা। দলীয় কার্যালয়ের সামনের প্রধান সড়কে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন তারা।

প্রসঙ্গত, কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে ফরম সংগ্রহের মধ্যে দিয়ে সোমবার সকাল থেকে শুরু হয় দলীয় মনোনয়ন ফরম বিক্রি। একে কেন্দ্র করে বিএনপি'র কেন্দীয় কার্যালয়ে নেতাকর্মীরা আসছিলেন। চেয়ারপারসনের জন্য ফেনী-১, বগুড়া- ৬ ও ৭ আসনের জন্য মনোনয়ন ফরম কেনা হয়।

সকাল ১০টায় কেন্দ্রীয় কার্যালয়ে স্থাপিত ১০টি বুথে একযোগে এ মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মনোনয়ন ফরম বিক্রির তৃতীয় দিনে বুধবার সকাল থেকেই নয়াপল্টন কার্যালয়ের সামনে আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি ছিল লক্ষ্য করার মতো।

আরও পড়ুন

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুই সন্তানসহ স্বামী-স্ত্রী নিহত

রান্নার সময় গ্যস সিলিন্ডার বিস্ফোরণে দুই সন্তানসহ স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। গাজীপুরের ইসলামপুর রোডে এ দুর্ঘটনা ঘটে। বুধবার ইফতারের পর রান্না করার গ্যাস লা...

'ব্যর্থ হলে সিএনএস কোম্পানির সঙ্গে রেলের কোনো সম্পর্ক থাকবে না'

অব্যবস্থাপনার মধ্য দিয়েই শুরু হয়েছে ঈদ উপলক্ষ্যে ট্রেনের আগাম টিকিট বিক্রি। আর অগ্রিম টিকিট বিক্রির প্রথম দিনেই যাত্রীদের অনলাইনে টিকিট কিনতে না পারার ঘটনা...

বগুড়া-৬ আসনের প্রার্থী হচ্ছেন খালেদা জিয়া!

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে প্রার্থী হচ্ছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এছাড়া দলের স্থানীয় চার নেতাকেও মনোনয়নপত্র নিতে বলেছে বিএনপি। গতকাল মঙ্গলবার বিকেলে নয়া...

ধান কেটে দেবে ছাত্রলীগ

ধানের দাম কম হওয়ার কারণে দেশের অনেক জায়গার কৃষকরা ধান কাটছেন না। ন্যায্য দামের দাবিতে ধানখেতে আগুনও ধরিয়ে দেয়ার মত ঘটনাও ঘটেছে। বেরিয়েছে কৃষকের আত্মহত্যার খবরও।...