DBC News
আজ প্রধানমন্ত্রীর সঙ্গে দু'টি সংলাপ

আজ প্রধানমন্ত্রীর সঙ্গে দু'টি সংলাপ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিতীয় দফায় আজ বুধবার সংলাপে বসতে যাচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট। বেলা ১১টায় গণভবনে এই সংলাপ অনুষ্ঠিত হবে; সংলাপ থেকে সুচিন্তিত মতামত আসবে এমন আশা জাতীয় ঐক্যফ্রন্টের।   

ড. কামাল হোসেনের নেতৃত্বে  বিএনপি মহাসচিব  মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ এবার সংলাপে অংশ নিচ্ছেন জাতীয় ঐক্যফ্রন্টের ১১নেতা। গণভবনে সংলাপে অংশ নেয়ার আগে মির্জা ফখরুল ইসলাম বলেন, 'গণতান্ত্রিক ধারা বজায় রাখতে চাইলে সংলাপ থেকে সুচিন্তিত মতামত আসবে।' বুধবার সকালে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এদিকে, আজকের সংলাপে ১৪ দলীয় জোটের প্রতিনিধিদলেও যে ১১ জন থাকবেন, তারা হলেন- আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ সেলিম, মতিয়া চৌধুরী, ওবায়দুল কাদের, অ্যাডভোকেট আনিসুল হক, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, স ম রেজাউল করিম, হাসানুল হক ইনু ও রাশেদ খান মেনন। তাদের নেতৃত্বে থাকবেন শেখ হাসিনা।

বুধবার সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান আজকের সংলাপ থেকে জনগণের প্রত্যাশা পূরণ হবে। জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে অংশ নিতে গণভবনে ঢোকার সময় সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

রবিবার সকালে আবার সংলাপে বসতে চেয়ে প্রধানমন্ত্রী বরাবর চিঠি পাঠায় জাতীয় ঐক্যফ্রন্ট। রাতেই তাদের বৈঠকের সিদ্ধান্ত জানানো হয়।

এর আগে শনিবার, শেখ হাসিনার সঙ্গে সংলাপ শেষ না হওয়া পর্যন্ত তফসিল ঘোষণা বন্ধের দাবি সংবলিত চিঠি দেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। ড. কামালের চিঠিতে বলা হয়, 'প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপ অব্যাহত রয়েছে।'

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানিয়েছেন, '৮ই নভেম্বরের পরে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর আবারও সংলাপের বিষয়টি বিবেচনায় রয়েছে। জাতীয় ঐক্যফ্রন্ট প্রধানমন্ত্রীর সঙ্গে আবারও সংলাপের বসার ব্যাপারে ইচ্ছুক। এ প্রেক্ষাপটে আমরা মনে করি যে, তফসিল ঘোষণার সিদ্ধান্ত নেয়ার বিষয়টি রাজনৈতিক প্রক্রিয়া। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ শেষ না হওয়া পর্যন্ত ইসির অপেক্ষা করাই শ্রেয়।‘   

এদিকে, শনিবার ঐক্যফ্রন্টের মুখপাত্র হিসেবে মাহমুদুর রহমান মান্নার পরিবর্তে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নির্বাচন করা হয়। পরে, মির্জা ফখরুল সংলাপের জন্য আবারও প্রধানমন্ত্রীকে চিঠি দেয়া হবে বলে জানিয়েছিলেন।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে গেলো বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে প্রথম সংলাপে বসে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল আর ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। সন্ধ্যা ৭টায় শুরু হয়ে রাত সাড়ে ১০টা পর্যন্ত সংলাপ চলে। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলীয় জোটের ২৩ নেতার সঙ্গে সংলাপে অংশ নেন ঐক্যফ্রন্টের ২০ নেতা, যাদের নেতৃত্ব দেন ড. কামাল হোসেন। যোগ দিয়েছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও।

এদিকে আজ বুধবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপে বসবে ২৪টি দলের নেতারা।

অংশগ্রহণকারী দলগুলো হলো, জাতীয় গণতান্ত্রিক জোট, বাংলাদেশ জাতীয় জোট, বাংলাদেশ সমাজ উন্নয়ন পার্টি, বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্যফ্রন্ট, ন্যাপ ভাসানী, ন্যাশনাল পিপলস পার্টি, বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট, যুক্তফ্রন্ট, গণফ্রন্ট ও প্রগতিশীল জোট, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন, জাতীয় গণতান্ত্রিক জোট।

এছাড়া আরও অংশ নিবে, বাংলাদেশ সত্যব্রত আন্দোলন, ঐক্য ন্যাপ, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, গণতান্ত্রিক বাম ঐক্য, বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি, প্রগতিশীল জাতীয়তাবাদী দল, প্রগতিশীল গণতান্ত্রিক দল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা ঐক্য জোট, বাংলাদেশ গণতান্ত্রিক ঐক্য জোট, তৃণমূল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, জাতীয় স্বাধীনতা পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি ও বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের নেতারা।

 

আরও পড়ুন

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজের চট্টগ্রাম পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন জিম্বাবুয়ে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে...

'কাউন্সিলের জন্য ১১টি উপকমিটির খসরা তৈরি করা হয়েছে'

জাতীয় কাউন্সিলের প্রস্তুতি হিসেবে ১১টি উপকমিটির খসরা করা হয়েছে, প্রধানমন্ত্রীর অনুমোদন ক্রমে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগে সাধারণ সম্পাদক ওবায়দুল কা...

'কাউন্সিলের জন্য ১১টি উপকমিটির খসরা তৈরি করা হয়েছে'

জাতীয় কাউন্সিলের প্রস্তুতি হিসেবে ১১টি উপকমিটির খসরা করা হয়েছে, প্রধানমন্ত্রীর অনুমোদন ক্রমে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগে সাধারণ সম্পাদক ওবায়দুল কা...

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি: গিয়াস কাদেরসহ ২১ জনের বিরুদ্ধে চার্জশিট

চট্টগ্রামে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি নেতা গিয়াস উদ্দিন কাদের চৌধুরীসহ দলটির ২১ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশিট দিয়েছে পুলিশ। বু...