DBC News
সড়ক পরিবহণ আইন বিল আসছে রবিবার

সড়ক পরিবহণ আইন বিল আসছে রবিবার

সড়ক পরিবহণ আইনটি আগামী রবিবার বিল আকারে সংসদে উত্থাপন করা হবে। আর অক্টোবরে সংসদের শেষ অধিবেশনেই এটি পাশ হতে পারে । আজ বুধবার দুপুরে, দক্ষিণ সিটি কর্পোরেশনে 'ঢাকা যানবাহন সমন্বয়' সভায় এমনটিই জানিয়েছেন, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, 'প্রস্তাবিত সড়ক নিরাপত্তা আইনটি চলতি অধিবেশনে রবিবার সংসদে উপস্থাপন করা হবে। এরপর এটি স্ট্যান্ডিং কমিটিতে যাবে। দশম জাতীয় সংসদের একটি সংক্ষিপ্ত অধিবেশন আগামী অক্টোবরে হবে। সড়ক নিরাপত্তা আইনটি ওই অধিবেশনেই পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।'

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মোটরসাইকেলে চড়া শিশুদেরও হেলমেট পরা নিশ্চিত করতে সভায় নির্দেশনা দেন মন্ত্রী। তিনি বলেন, 'এখন পরিস্থিতি আগের চেয়ে ভালো। এখন হেলমেট পড়ার পরিমাণ আগের চেয়ে বেড়েছে। এটা ইতিবাচক। তবে এটা শিশুদের ক্ষেত্রেও কার্যকর করতে হবে। দুর্ঘটনায় পড়লে শিশুরা যেন মারাত্মক ক্ষতির শিকার না হয়।'

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। এরপর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। এক বছর ঝুলে থাকার পর, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অনেকটা তড়িঘড়ি করে গেল ৬ই আগস্ট সড়ক নিরাপত্তা আইনের খসড়ার অনুমোদন দেয় মন্ত্রিসভা। 

আগের আইনে ড্রাইভিং লাইসেন্সের জন্য শিক্ষাগত যোগ্যতার কোনো বাধ্যবাধকতা ছিল না। নতুন আইনের খসড়ায় ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য চালকের কমপক্ষে অষ্টম শ্রেণি পাসের শর্ত রাখা হয় অন্যদিকে, চালকের সহকারীরও থাকতে হবে পঞ্চম শ্রেণি পাসের সার্টিফকেট। সহকারী হতে বাধ্যতামূলকভাবে লাইসেন্সের বিধান তো থাকছেই।

এই আইনে, ব্যক্তিগত গাড়ি চালনার জন্য চালকের বয়স আগের মতই অন্তত ১৮ বছর রাখা হয়েছে। তবে পেশাদার চালকদের বয়স হতে হবে কমপক্ষে ২১ বছর।

নতুন আইনে দুর্ঘটনার জন্য শাস্তি দেয়া হবে দণ্ডবিধি অনুযায়ী। ইচ্ছাকৃতভাবে হত্যা করা হলে ৩০২ ধারা অনুযায়ী মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। ইচ্ছাকৃত হত্যা না হলে ৩০৪ ধারা অনুযায়ী যাবজ্জীবন কারাদণ্ড হবে। বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে মৃত্যু ঘটালে ৩০৪ (বি) ধারা অনুযায়ী তিন বছরের কারাদণ্ড হবে।

এই আইনের খসড়ায় চালকের ড্রাইভিং লাইসেন্স না থাকলে অনধিক ছয় মাসের জেল বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ডের বিধান রাখা হয়। আগের আইনে এই অপরাধের জন্য তিন মাসের জেল বা ২৫ হাজার টাকা জরিমানার বিধান ছিল। চালকের সহকারীর লাইসেন্স না থাকলে এক মাসের জেল বা ২৫ হাজার টাকা জরিমানার বিধান আছে নতুন আইনের খসড়ায়।

নতুন আইন পাস হলে গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না চালক। এমনকি এ আইন ভাঙলে এক মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।