DBC News
রোহিঙ্গা প্রত্যাবাসনে ওআইসি

রোহিঙ্গা প্রত্যাবাসনে ওআইসি

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন, ওআইসি সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কুরাইশি নিয়াশের নেতৃত্বে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে সংস্থার ২০ সদস্যের এক প্রতিনিধি দল। 

বুধবার দুপুরে, কক্সবাজারের ঘুমধুম রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে সংস্থার ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আজগর মোহাম্মদী সিজানি বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে ওআইসি রাজনৈতিক ও কূটনৈতিকভাবে ভূমিকা পালন করবে।‘

এ সময় বাংলাদেশে পালিয়ে আসা ৫০ রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলেন, ওআইসি প্রতিনিধিদলের সদস্যরা। পরে, উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে ইউনিএইচসিআর-এর ট্রানজিট সেন্টার ও লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের ই-ব্লকে নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তারা।

এ সময় উপস্থিত ছিলেন, ওআইসি’র সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কুরাইশি নিয়াশ, ডিরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান কুরশি, ইরানের সংসদ সদস্য সৈয়দ হিমায়েত মিরজাদি সহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা ।

এর আগে, মঙ্গলবার ওআইসির সংসদীয় ইউনিয়নের প্রতিনিধিদলটি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে প্রতিমন্ত্রী রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরেন। এ সময় তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে ওআইসি সংসদীয় ইউনিয়নকে আরও দৃঢ় ভূমিকা নেয়ার অনুরোধ করেন।