DBC News
'সরকার দেশজুড়ে গায়েবি মামলা করছে'

'সরকার দেশজুড়ে গায়েবি মামলা করছে'

আতংকিত হয়ে সরকার দেশজুড়ে গায়েবি মামলা করছে বলে অভিযোগ করেছে বিএনপি'র নেতারা।  খালেদা জিয়াকে ছাড়া অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন হতে পারে না বলে মনে করে দলটি। খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত প্রতীকী অনশন কর্মসূচিতে নেতারা দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান।

বুধবার দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও সু-চিকিৎসার দাবিতে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে প্রতীকী অনশন কর্মসূচি পালন করে বিএনপি। দুই ঘন্টার এই প্রতীকী অনশন চলার সময় বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করে পুলিশ।

ঢাকায় কেন্দ্রীয়ভাবে বুধবার সকাল ১০টায় শুরু হয় এ কর্মসূচি। এ সময় খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবি সংবলিত ব্যানার ও বিএনপি নেত্রীর বড় বড় ছবি নিয়ে নেতাকর্মীরা কর্মসূচিতে অংশ নেন নেতাকর্মীরা। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে মাদুর বিছিয়ে এ  কর্মসূচি পালন করেন তারা।

কর্মসূচিতে অংশ নেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, সেলিমা রহমান, আহমেদ আজম খান, রুহুল আলম চৌধুরী, নিতাই রায় চৌধুরী, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদীন ফারুক, আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, আবদুস সালাম, আতাউর রহমান ঢালীসহ অনেকেই। কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের পাশাপাশি ২০ দলীয় জোটের নেতাকর্মীরাও এ অনশনে কর্মসূচিতে অংশ নেন। এছাড়াও দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কর্মসূচিতে উপস্থিত হন।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও অনশন কর্মসূচির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন বলেন, 'এই সরকার যতই ষড়যন্ত্র করুক ২০১৪ সালের মতো নির্বাচনের পুনরাবৃত্তি এ দেশে হবে না।' তিনি বলেন, 'তফসিল ঘোষণার আগে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে, সংসদ ভেঙে দিতে হবে, বর্তমান সরকারকে পদত্যাগ করতে হবে, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করতে হবে, নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে, নির্বাচনে সেনা মোতায়েন করতে হবে। এ ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না, হতে দেয়া হবে না।'

প্রতীকী অনশনে বিএনপির স্থায়ী ক‌মি‌টির সদস্য মওদুদ আহমদ ব‌লেন, 'সামনে এমন কর্মসূচি দেয়া হ‌বে, যে কর্মসূচিতে এই সরকা‌রের নৌকা ভেসে যা‌বে।' তিনি বলেন, 'সরকার খা‌লেদা জিয়ার মু‌ক্তি চায় না। আইনি প্রক্রিয়ায় খা‌লেদা জিয়ার মু‌ক্তি হ‌বে না। তাই খা‌লেদা জিয়ার মু‌ক্তির একমাত্র পথ রাজপথ। রাজপথে আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।'

কর্মসূচিতে রাখা বক্তব্যে দলের নেতারা অভিযোগ করেন, সরকার বিএনপিকে বাইরে রেখে একদলীয় সরকার প্রতিষ্ঠায় ষড়যন্ত্র করছে বিরোধীদলের ওপর নির্যাতন বন্ধ এবং তফসিল ঘোষণার আগে সরকারের পদত্যাগের দাবি জানান তারা।

কর্মসূচিকে ঘিরে সকাল থেকেই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের বাইরে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। এ সময় কর্মসূচিতে অংশ নেয়া বেশ কিছু নেতাকর্মীকে আটক করে পুলিশ।

এদিকে একই দাবিতে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রতীকী অনশন কর্মসূচি করেন, দলের নেতাকর্মীরা। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের নেতৃত্বে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা দুইঘন্টার এ প্রতীকী অনশন পালন করেন। 

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ে ৫ বছরের সাজা পাওয়া খালেদা জিয়া চলতি বছরের ৮ই ফেব্রুয়ারি থেকে পুরোনো ঢাকার কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

তাঁর সুচিকিৎসা ও মুক্তির দাবিতে ঢাকাসহ দেশের মহানগর ও জেলা সদরে ধারাবাহিকভাবে নানা কর্মসূচি পালন করছে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, বিএনপি।