DBC News
আবারও স্বাধীনতার দাবিতে সোচ্চার কাতালোনিয়া

আবারও স্বাধীনতার দাবিতে সোচ্চার কাতালোনিয়া

স্পেনের জাতীয় দিবস উপলক্ষ্যে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে সোচ্চার হয়েছে লাখো মানুষ। গত বছর স্পেন থেকে আলাদা হয়ে যাওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ার পর, মঙ্গলবারই প্রথমবারের মতো জাতীয় দিবস উদযাপিত হলো স্পেনে।

আর নিজেদের দাবি সামনে আনতে এই দিনটিকেই বেছে নিয়েছেন কাতালোনিয়ার স্বাধীনতাকামী লাখো মানুষ।

সমাবেশে আগতদের হাতে স্বাধীন কাতালোনিয়ার পতাকা, গায়ে লাল পোশাক। কাতালোনিয়ার নির্বাসিত নেতা কারলোস পুজদেমন এবং প্রেসিডেন্ট কুইম তোরার আহ্বানে সাড়া দিয়ে বার্সেলোনার রাস্তায় জড়ো হন প্রায় ১০ লাখ মানুষ। জনতার উদ্দেশ্যে তোরা বলেন, 'আমরা আবিরাম আন্দোলন শুরু করছি।'

দিয়াদা হলি ডে নামে পরিচিত স্পেনের জাতীয় দিবসে, ১৭১৪ সালে রাজা পঞ্চম ফিলিপের সেনাদের কাছে বার্সেলোনার পতনের দিনটিকে স্মরণ করা হয়।

কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে সোচ্চার লাখো মানুষ স্বাধীনতার চেষ্টার পর গ্রেফতার হয়ে বিচারের অপেক্ষায় থাকা স্বাধীনতাকামী নেতাদের মুক্তির দাবি জানান। এছাড়া স্বাধীনতা প্রশ্নে গণভোট ও স্বাধীনতার ঘোষণার দিনটিকে পালন করার জন্যও বিস্তারিত কর্মসূচির পরিকল্পনাও করা হয়েছে।

গত বছরের ১লা অক্টোবর স্বাধীনতার প্রশ্নে গণভোটের আয়োজন করে কাতালোনিয়া। এরপর ২৭শে অক্টোবর স্পেন থেকে কাতালোনিয়া স্বাধীনতা ঘোষণা করে পুজদেমনের নেতৃতাধীন স্বাধীনতাকামীরা। এরপর স্পেনের জাতীয় সরকার কাতালোনিয়া সরকার ভেঙ্গে দিয়ে পুজদেমনকে বরখাস্ত করে।

এরপর রাজনৈতিক আশ্রয় নিয়ে পালিয়ে গিয়ে পুজদেমন জার্মানিতে অবস্থান করছেন। স্পেন সরকার তাকে ফিরিয়ে দেয়ার আবেদন করে আসছে। স্পেনের সুপ্রিম কোর্টও পুজদেমনকে গ্রেপ্তারের জন্য একটি ইউরোপিয়ান গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। তবে তাকে স্পেনে ফেরত পাঠানো হবে কি না তা নিয়ে এখন জার্মানির একটি আদালতে বিচার চলছে।

গত জুলাইয়ে এক মতামত জরিপে উঠে আসে, ৪৬.৭ শতাংশ কাতালান কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে এবং ৪৪.৯ শতাংশ এর বিরুদ্ধে।