DBC News
'শিক্ষার্থীরা যেন অভিজাত বেকারে পরিণত না হয়'

'শিক্ষার্থীরা যেন অভিজাত বেকারে পরিণত না হয়'

উচ্চশিক্ষা মিতে আসা শিক্ষার্থীরা যেন শিক্ষিত ও অভিজাত বেকারে পরিণত না হয় সেদিকে খেয়াল রাখতে নীতি-নির্ধারকদের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আজ মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের 'নবম ইউজিসি স্বর্ণপদক প্রদান' অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

এ সময় শিক্ষার প্রসারে বর্তমান সরকারের কার্যক্রম তুলে ধরে বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি বলেন, দেশে বর্তমানে উচ্চশিক্ষার প্রসারে সরকারি-বেসরকারি মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দেড়শ'র ওপরে।

এসব প্রতিষ্ঠানে ৩৯ লক্ষাধিক শিক্ষার্থী অধ্যায়ন করছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছাত্র-ছাত্রীর সংখ্যা বিচারে বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন চতুর্থ।

সরকারের যুগোপযোগী শিক্ষানীতি এবং শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ফলেই এ অর্জন সম্ভব হয়েছে বলে উল্লেখ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তবে সংখ্যাতে সন্তুষ্ট না শিক্ষার গুণগতমান বাড়ানোর বিষয়ে পরামর্শ দেন রাষ্ট্রপতি।

তিনি বলেন, 'উচ্চশিক্ষার ওপর অধিক গুরুত্বারোপ করতে হবে যেন আমাদের দেশের শিক্ষার্থীরা বিশ্বপ্রতিযোগিতায় সাফল্য অর্জন করতে পারে এনং নিজের অবস্থান তৈরি করে নিতে পারে।'

এ সময় ইউজিসিকে এসব ক্ষেত্রে আরও মনোযোগী হওয়ার তাগিদ দেন রাষ্ট্রপতি। 

রাষ্ট্রপতি বলেন, 'ইতোমধ্যেই বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন উঠেছে। এসব প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ এবং অবকাঠামোগত নানা অসুবিধার কারণে শিক্ষার মানসম্মত পাঠদান ব্যাহত হচ্ছে।

এসব ক্ষেত্রে ইউজিসিকে শক্ত ভূমিকা পালন করতে পরামর্শ দেন রাষ্ট্রপতি।

এছাড়া শিক্ষাক্ষেত্রে বাণিজ্যের বিরুদ্ধে নিজের অবস্থানও তুলে ধরেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এ  অনুষ্ঠানে উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে অবদানের জন্য দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষককে ‘ইউজিসি স্বর্ণপদক’ প্রদান করা হয়।

২০১৬ সালের জন্য ১৮ জন এবং ২০১৭ সালের জন্য ১৭ জন শিক্ষক এ বছর ইউজিসি স্বর্ণপদক পান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

১৯৮০ সাল থেকে ‘ইউজিসি অ্যাওয়ার্ড’ নামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য এই পুরস্কারের প্রবর্তন করে ইউজিসি। তবে চলতি বছর ইউজিসি অ্যাওয়ার্ড অ্যাডভাইজরি কমিটির সভায় এই পুরস্কারের নাম পরিবর্তন করে ‘ইউজিসি স্বর্ণপদক’ রাখা হয়।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ইউজিসির সদস্য দিল আফরোজা বেগম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন চৌধুরী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশীদ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনসহ অনেকেই।

আরও পড়ুন

মঙ্গলবার বসছে পদ্মা সেতুর ১১তম স্প্যান

আগামীকাল মঙ্গলবার স্বপ্নের পদ্মা সেতুতে বসছে ১১তম স্প্যান। এরইমধ্যে মাওয়া প্রান্ত থেকে স্প্যানটি জাজিরা প্রান্তের নির্ধারিত পিলারের কাছে নেয়া হয়েছে। সোমবার...

কয়েদি নম্বর ৩৮৪৮

জাহালামের মতোই বিনা দোষে জেল খাটার আরও একটি ঘটনার খোঁজ পাওয়া গেছে। নাম, পিতার নাম, ঠিকানা, বয়স কোনো কিছুরই মিল নেই। তবু ১০ বছরের সাজা পাওয়া মাদক মামলার আসামির ব...

১২ই মে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরু

আগামী ১২ই মে দেশের সব সরকারি এবং বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম শুরু হবে। ভর্তি প্রক্রিয়া শেষে ১লা জুলাই ক্লাস শুরু হবে। গেল কয়েক বছর...

ঢাবি'র ভর্তি জালিয়াতি: অভিযুক্তদের তালিকা সিআইডি'র কাছে

অপরাধ তদন্ত বিভাগ বা সিআইডিকে তালিকা দেয়ার পাশপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজেরাও ৯১ শিক্ষার্থীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। যাদের বিরুদ্ধে অভিযোগ জালিয়াতি...