DBC News
‘পরবর্তী বৈঠকেই ইভিএম-এর সিদ্ধান্ত’

‘পরবর্তী বৈঠকেই ইভিএম-এর সিদ্ধান্ত’

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি, একনেক-এর পরবর্তী বৈঠকেই ইলেকট্রনিক ভোটিং মেশিন, ইভিএম বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মুস্তফা কামাল বলেন, আমাদের এক দিন না একদিন ইভিএম এ যেতে হবে। এটা মেকানিক্যাল ব্যাপার তাই সবার ট্রেনিং দরকার। সেজন্য জাতীয় নির্বাচনে সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে। তবে এ বিষয়ে আমি বলার কেউ নই, ইসিই সিদ্ধান্ত নেবে।

জানা যায়, ইভিএম বাস্তবায়ন প্রকল্পে প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮২১ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে দেড় লাখ ইভিএম, সিস্টেম এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতির কেনার জন্য ৩ হাজার ৫১৫ কোটি ৬১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। ফলে প্রতি ইউনিট ইভিএমের দাম পড়বে প্রায় দুই লাখ টাকা করে।

এর আগে, ১৭ হাজার ৭শ' ৮৬ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে ১৮টি প্রকল্পের অনুমোদন দেয়া হয় একনেকের বৈঠকে। এর মধ্যে, সরকারিভাবে অর্থায়ন করা হবে ১৩ হাজার ৮শ' ১৩ কোটি ৪৪ লাখ টাকা। সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৪২ কোটি ৬২ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য থেকে আসবে ৩ হাজার ৯শ' ৩০ কোটি ৮৯ লাখ টাকা।