DBC News
অর্থ পাচার মামলায় বিসমিল্লাহ গ্রুপের ৯ জনের ১০ বছর করে কারাদণ্ড

অর্থ পাচার মামলায় বিসমিল্লাহ গ্রুপের ৯ জনের ১০ বছর করে কারাদণ্ড

অর্থপাচার মামলায় বিসমিল্লাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরী, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান নওরিন হাসিবসহ ৯জনকে দশ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

ঢাকার ১০ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আতাবুল্লাহ সোমবার এ রায় ঘোষণা করেন। 

কারাদণ্ডের পাশাপাশি মামলার অভিযোগ অনুযায়ী, পাচার হওয়া ১৫ কোটি ৩৩ লাখ ৬১ হাজার ৬৮৬ টাকার দ্বিগুণ পরিমাণ অর্থ ৩০ কোটি ৬৭ লাখ ২৩ হাজার ৩৭৩ টাকা আসামিদের জরিমানা করেছেন আদালত। ওই অর্থ আগামী ৬০ দিনের মধ্যে তাদের রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে বলা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন, ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরীর বাবা সফিকুল আনোয়ার চৌধুরী, উপব্যবস্থাপনা পরিচালক আকবর আজিজ মুতাক্কি, মহাব্যবস্থাপক মোহাম্মদ আবুল হোসেন চৌধুরী, ব্যবস্থাপক রিয়াজউদ্দিন আহম্মেদ, নেটওয়ার্ক ফ্রেইট সিস্টেম লিমিটেডের চেয়ারম্যান মো. আক্তার হোসেন এবং জনতা ব্যাংকের কর্মকর্তা মোস্তাক আহমদ খান এবং এস এম শোয়েব-উল-কবীর। 

তবে দণ্ডপ্রাপ্ত আসামিরা সবাই পলাতক রয়েছেন। আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

একাধিক ব্যাংক থেকে ১ হাজার ২০০ কোটি টাকা ঋণ জালিয়াতি, মুদ্রা পাচার ও দুর্নীতির অভিযোগে ২০১৩ সালের ৩রা নভেম্বর বিসমিল্লাহ গ্রুপের চেয়ারম্যান নওরিন হাসিব, ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরীসহ ৫৪ জনের বিরুদ্ধে এক ডজন মামলা করে দুদক।

পরে তদন্ত শেষে ৯জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিলে আদালত আমলে নিয়ে ২০১৬ সালে বিচার শুরু করেন। দুদকের পক্ষে মামলা পরিচালনা করেন মোশাররফ হোসেন কাজল।

দুদক পরিচালক ইকবাল হোসেন রাজধানীর রমনা, মতিঝিল ও নিউ মার্কেট থানায় এসব মামলা করেন। তদন্ত শেষে ২০১৫ সালের বিভিন্ন সময়ে আদালতে অভিযোগপত্র দেয়া হয়।

আরও পড়ুন

অসুস্থতার কারণে সংসদ থেকে আশরাফের ছুটি

অসুস্থতার কারণে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে ১৮ই সেপ্টেম্বর থেকে ৯০ কার্যদিবসের ছুটি দেয়া হয়েছে। এর আগে তার পক্ষে ছুটির আবেদন পাঠ করেন জাতীয় সংসদের স্প...

বাংলাদেশ-ভারত উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপলাইন ও ঢাকা-টঙ্গী-জয়দেবপুরের মধ্যে রেললাইন প্রকল্পের উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভা...

‘মোবাইল ফোন নম্বর একই থাকলেও, বদলে যাচ্ছে অপারেটর’ 

মোবাইল ফোনের নম্বর একই থাকবে, বদলে যাবে অপারেটর।  আগামী মাসের শুরুতেই চালু হচ্ছে মোবাইল নম্বর পোর্টেবেলিটি বা এমএনপি নামের এই সেবা।  নিজেদের সম্পূর্ণ...

নতুন শিল্পনগরীর স্থান চূড়ান্ত এ মাসেই

নতুন দুটি চামড়া শিল্পনগরীর জন্য চট্টগ্রাম ও রাজশাহীতে প্রাথমিকভাবে ৬টি জায়গা বাছাই করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন, বিসিক।  এ মাসের মধ্যেই ত...