DBC News
অর্থ পাচার মামলায় বিসমিল্লাহ গ্রুপের ৯ জনের ১০ বছর করে কারাদণ্ড

অর্থ পাচার মামলায় বিসমিল্লাহ গ্রুপের ৯ জনের ১০ বছর করে কারাদণ্ড

অর্থপাচার মামলায় বিসমিল্লাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরী, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান নওরিন হাসিবসহ ৯জনকে দশ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

ঢাকার ১০ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আতাবুল্লাহ সোমবার এ রায় ঘোষণা করেন। 

কারাদণ্ডের পাশাপাশি মামলার অভিযোগ অনুযায়ী, পাচার হওয়া ১৫ কোটি ৩৩ লাখ ৬১ হাজার ৬৮৬ টাকার দ্বিগুণ পরিমাণ অর্থ ৩০ কোটি ৬৭ লাখ ২৩ হাজার ৩৭৩ টাকা আসামিদের জরিমানা করেছেন আদালত। ওই অর্থ আগামী ৬০ দিনের মধ্যে তাদের রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে বলা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন, ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরীর বাবা সফিকুল আনোয়ার চৌধুরী, উপব্যবস্থাপনা পরিচালক আকবর আজিজ মুতাক্কি, মহাব্যবস্থাপক মোহাম্মদ আবুল হোসেন চৌধুরী, ব্যবস্থাপক রিয়াজউদ্দিন আহম্মেদ, নেটওয়ার্ক ফ্রেইট সিস্টেম লিমিটেডের চেয়ারম্যান মো. আক্তার হোসেন এবং জনতা ব্যাংকের কর্মকর্তা মোস্তাক আহমদ খান এবং এস এম শোয়েব-উল-কবীর। 

তবে দণ্ডপ্রাপ্ত আসামিরা সবাই পলাতক রয়েছেন। আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

একাধিক ব্যাংক থেকে ১ হাজার ২০০ কোটি টাকা ঋণ জালিয়াতি, মুদ্রা পাচার ও দুর্নীতির অভিযোগে ২০১৩ সালের ৩রা নভেম্বর বিসমিল্লাহ গ্রুপের চেয়ারম্যান নওরিন হাসিব, ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরীসহ ৫৪ জনের বিরুদ্ধে এক ডজন মামলা করে দুদক।

পরে তদন্ত শেষে ৯জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিলে আদালত আমলে নিয়ে ২০১৬ সালে বিচার শুরু করেন। দুদকের পক্ষে মামলা পরিচালনা করেন মোশাররফ হোসেন কাজল।

দুদক পরিচালক ইকবাল হোসেন রাজধানীর রমনা, মতিঝিল ও নিউ মার্কেট থানায় এসব মামলা করেন। তদন্ত শেষে ২০১৫ সালের বিভিন্ন সময়ে আদালতে অভিযোগপত্র দেয়া হয়।

আরও পড়ুন

'দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে'

দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে জনপ্রশাসনের কর্মকর্তাদের আরো কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান তি...

তারেকের সাবেক এপিএসের কোম্পানি নিয়ে রুল

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যন তারেক রহমানের সাবেক এপিএস মিয়া নূর উদ্দীন অপুর বেনামে মানিলন্ডারিং এ অভিযুক্ত টাকায় কেনা ফার্সট ফিন্যান্স লিমিটেড এর চার কোম্পানির...

'আর কোন ডেমু ট্রেন না কেনার সিদ্ধান্ত'

আর কোনো ডেমু ট্রেন কিনবে না বাংলাদেশ। তবে, ডেমু ট্রেন ছাড়া নতুন কোনো ট্রেন কেনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে, ঢাকা থেকে কালিয়াকৈর পর...

বন্যার প্রভাব: রাজধানীতে পণ্যের দাম বেশি

অতিবৃষ্টি আর বন্যার প্রভাবে রাজধানীর বাজারগুলোতে হঠাৎ করেই বেড়েছে বেশিরভাগ পণ্যের দাম। বিশেষ করে গত দু'দিনে শাক-সবজি এবং পেঁয়াজ, রসুন ও আলুর দাম বেড়েছে। মাংসের...