DBC News
নেপালে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ৬

নেপালে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ৬

নেপালের কেন্দ্রীয় অঞ্চলের পাহাড়ি এলাকায় একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ছয় আরোহী নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন জাপানি পর্যটক রয়েছে বলে জানা গেছে। 

স্থানীয় সময় শনিবার রাতে এ দুর্ঘটনা ঘটে। হেলিকপ্টারটিতে সাত আরোহী ছিলেন বলে জানায় দেশটির পুলিশ। এ ঘটনায় একজন নারী আরোহী বেঁচে গেছেন। 

স্থানীয় সময় সকাল ৮টা ৫ মিনিটের দিকে হেলিকপ্টারটি এয়ার ট্র্যাফিক কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে। পাইলট নিশাল কেসি হেলিকপ্টারটি চালাচ্ছিলেন। সকাল ৮টা ১৮ মিনিটে হেলিকপ্টারটি ল্যান্ড করবে এমন প্রত্যাশা করা হচ্ছিল বলে জানিয়েছেন কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরের মহাব্যবস্থাপক রাজকুমার ছেত্রি।

পরে নিউয়াকোট জেলার মাইলুং পাখা গিরিসঙ্কটের বন এলাকায় নিখোঁজ হেলিকপ্টারটির ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া যায়। নিকটবর্তী যে স্থানে উদ্ধারকারী হেলিকপ্টারগুলো নামে সেখান থেকে দুর্ঘটনাস্থলে পৌঁছতে দুই ঘন্টা সময় লাগে। খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজে বিঘ্ন ঘটে।

দুর্ঘটনাস্থলে হেলিকপ্টারটির ছয় আরোহীকে মৃত অবস্থায় পাওয়া যায়, কিন্তু এক নারী আরোহী জীবিত আছেন। ওই নারীর নাম আনি দোলমা বলে কাঠমান্ডু পোস্টকে জানিয়েছে অ্যালটিটিউড এয়ারের সূত্রগুলো।

উল্লেখ্য, হিমালয় বেষ্ঠিত দেশটিতে দিন দিন হেলিকপ্টার জনপ্রিয় হয়ে উঠছে। সড়ক যোগাযোগ ব্যবস্থা খুবই খারাপ এমন দুর্গম জায়গায় পণ্য পরিবহন ‍ও যাতায়তে হেলিকপ্টার ব্যবহার করা হয়। কিন্তু দেশটির এয়ার নিরাপত্তা ভালো নয় বলেও অভিযোগ রয়েছে। 

এর আগে, ২০১৬ সালে কাঠমান্ডু থেকে ২২ কিলোমিটার দূরে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে সাত জনের প্রাণহানি হয়।