DBC News
টার্মিনালে লাইসেন্স ও গাড়ির ফিটনেস দেখা হচ্ছে না

টার্মিনালে লাইসেন্স ও গাড়ির ফিটনেস দেখা হচ্ছে না

বাস ছাড়ার সময় টার্মিনালেই চালকের লাইসেন্স ও গাড়ির ফিটনেস পরীক্ষার ঘোষণা দেয়া হলেও অনেক ক্ষেত্রেই তা মানা হচ্ছে না। গাবতলী ও সায়েদোবাদ টার্মিনালে সরেজমিনে দেখা গেছে এ জাতীয় কোন ঘোষণা ছিল বলে কেউ মনেই করতে পারছে না। তবে মহাখালি বাস টার্মিনালে মাঝে মধ্যে লাইসেন্স পরীক্ষা করতে দেখা গেছে। 

বাস চাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় টানা কয়েকদিনের বিক্ষোভের পর পরিবহন মালিক-শ্রমিকদের পক্ষ থেকে বলা হয়েছিলো চালকের লাইসেন্স ও গাড়ির ফিটনেস পরীক্ষা না করে কোনো গাড়িই টার্মিনাল ছেড়ে যেতে পারবে না। প্রায় এক মাস পর বাস্তব চিত্রটি আসলে কেমন?

রাজধানীর গাবতলী বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে কোনো ধরনের পরীক্ষা নিরীক্ষা ছাড়াই গাড়িগুলো টার্মিনাল ছেড়ে যাচ্ছে। চালকরা নির্দ্বিধায় জানাচ্ছেন সেসব কথা।

লাইসেন্সই ছাড়া তো চালকরা চালাচ্ছেনই, লক্কর ঝক্কর গাড়িও বের হয়ে যাচ্ছে কোনো ধরণের যাচাই বাছাই ছাড়া। 

শুরুতে লাইসেন্স পরীক্ষার বিষয়টি জোরালো হলেও এখন অনেকটাই ধীরগতিতে চলছে। এমনটি স্বীকার করে নিলেন বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের চেয়ারম্যান ফারুক তালুকদার সোহেল। 

তিনি বলেন, 'একটা জিনিসের শুরুতে তোরজোর থাকে, পরে তো একটু হালকা হয়। কারণ এখানে আসলে সারা দিন মালিকদের গেটের মধ্যে থেকে প্রত্যেকটা গাড়িকে দেখা কষ্টদায়ক ব্যাপার।' 

গাবতলীর মতো একই ধরণের চিত্র দেখা গেছে সায়েদাবাদ বাস টার্মিনালে। লাইসেন্স পরীক্ষার কোনো দৃশ্য দেখা যায়নি এখানেও।

তবে আলাদা চিত্র মহাখালিতে। নিয়ম করে চালকদের ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির ফিটনেস পরীক্ষা না করে কোনো গাড়িই ছেড়ে যেতে পারছে না টার্মিনাল। মহাখালীতে যানবাহনগুলোর পরীক্ষা শেষে দেয়া হচ্ছে বিশেষ ছাড়পত্র।