DBC News
ব্রাজিলে প্রেসিডেন্ট প্রার্থীর ওপর হামলা

ব্রাজিলে প্রেসিডেন্ট প্রার্থীর ওপর হামলা

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেয়ার বলসোনারোর ওপর হামলা চালিয়েছে এক দুর্বৃত্ত। বৃহস্পতিবার নির্বাচনী সমাবেশ করার সময় এক ব্যক্তি তাকে ছুরিকাঘাত করে।

এ ঘটনায় এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়। পুলিশ জানায়, ৬৩ বছর বয়সী ওই রাজনীতিকের পেটে ছুরিকাঘাত করা হয়। এতে লিভারে বড় ধরনের আঘাত পান বলসোনারো। তবে তিনি এখন আশঙ্কামুক্ত বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এ হামলার পর পরই এক টু্ইটবার্তায় তার ছেলে ফ্লাবিয়ো বলেন, ‘আমাদের ভাবনার চেয়েও আঘাতটা গুরুতর। তার শরীর থেকে প্রচুর রক্তক্ষরণ হয়েছে। তিনি প্রায় মরতেই বসেছিলেন। দয়া করে প্রার্থনা করুন।’ 

সোশ্যাল লিবারেল পার্টির নেতৃত্বে রয়েছেন কট্টর ডানপন্থী এ নেতা। আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন শিথিল করার পক্ষপাতী বলসোনারো।  গর্ভপাতের বিরুদ্ধে কঠোর অবস্থান রয়েছে তার। ব্রাজিলে আগামী মাসে প্রেসিডেন্ট নির্বাচন। জরিপে দেখা গেছে, প্রথম দফার নির্বাচনে ২২ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে থাকবেন বলসোনারো।

উল্লেখ্য সাবেক এ সেনা কর্মকর্তা, সেনাসদস্যদের অধিকার সুরক্ষার প্রত্যয় নিয়ে ১৯৮০ সালে রাজনীতিতে যোগ দেন। তখন ব্রাজিলে সবেমাত্র গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা পেয়েছে। আর ১৯৮৯ সালে দেশটিতে প্রথম বারের মত প্রেসিডেন্ট নির্বাচন হয়।

কট্টোর ডানপন্থি বোলসোনারো বিভিন্ন বর্ণবাদী মন্তব্যের জন্য অতীতে কয়েকবার দারুণ সমালোচিত হন।