DBC News
জাপানে ভূমিকম্পে নিহত ১৬, নিখোঁজ ২৬

জাপানে ভূমিকম্পে নিহত ১৬, নিখোঁজ ২৬

জাপানের হোক্কাইদো দ্বীপে আঘাত হানা ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ জনে। এখনও নিখোঁজ রয়েছে অন্তত ২৬ জন। নিখোঁজদের সন্ধানে দ্বীপটিতে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার হোক্কাইদো দ্বীপে আঘাত হানে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প। আর নিখোঁজদের অধিকাংশই ভূমিকম্পের ফলে সৃষ্ট ভূমিধসে  চাপা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার মতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল তমোকোমাই শহরের কাছে, ভূপৃষ্ঠের ২৭ কিলোমিটার গভীরে।

শুক্রবার এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে জানান প্রায় ২৫ হাজার সেনা দুর্গত এলাকায় উদ্ধারকাজ চালাচ্ছে। ভূমিকম্পের ফলে বিচ্ছিন্ন হয়ে যায় দ্বীপটির বিদ্যুৎ ব্যবস্থা। বর্তমানে দ্বীপটির ৫৩ লাখ বাসিন্দার অর্ধেকই রয়েছেন বিদ্যুৎহীন অবস্থায়।

ওইদিনই মন্ত্রিসভার জরুরি এক বৈঠকে আগামী বেশ ক'দিন আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ যেতে পারে জানিয়ে জনগণকে আগাম সতর্কতা ও পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকার পরামর্শ  দেয়া হয়।

এদিকে ভূমিকম্পের পর বন্ধ হয়ে যায় বিমান ও রেল যোগাযোগ। শুক্রবার থেকে হোক্কাইদোর বিমান চলাচল শুরু হলেও রেল যোগাযোগ রবিবারের দিকে স্বাভাবিক হবে বলে ধারণা করা হচ্ছে।

ভূমিকম্পটি আঘাত হানার মাত্র এক দিন আগে, দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ওসাকা ও কিয়েতোতে আঘাত হানে টাইফুন জেবি। যা ছিল গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঘূর্ণিঝড়। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি নিহত হয় ১১ জন। আহত হয় আরও অন্তত তিনশ' জন।