DBC News
যান ও পণ্যজটে স্থবির বেনাপোল বন্দর 

যান ও পণ্যজটে স্থবির বেনাপোল বন্দর 

ঈদ ও জন্মাষ্টমীর টানা বন্ধের পর ভয়াবহ যানজট ও পণ্যজটে প্রায় স্থবির হয়ে পড়েছে বেনাপোল বন্দরের বাণিজ্যিক কার্যক্রম। পঁচনশীল পণ্য নিয়ে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। ফলে আমদানি-রপ্তানি বাণিজ্যে এক রকমের অচলাবস্থা দেখা দিয়েছে । 

ঘন্টার পর ঘন্টা লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে পণ্যবাহী ট্রাকগুলোকে। ঢাকা-কোলকাতা মহাসড়কের বেনাপোলে প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে সৃষ্টি হয়েছে এমন যানজটের। ঈদ আর জন্মাষ্টমীর লম্বা ছুটি কাটিয়ে বন্দরের কার্যক্রম শুরুর পর থেকে এ অবস্থা বন্দরের। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছেন আমদানী ও রপ্তানিকারকরা ।

প্রতিবছর বেনাপোল স্থলবন্দর থেকে ৬ থেকে ৭ হাজার কোটি টাকা রাজস্ব পেলেও বন্দরের অবকাঠামোগত তেমন উন্নয়ন হয়নি। স্থান সংকটে প্রধান সড়কে রাখা হচ্ছে ট্রাকের চেসিসসহ পন্যবাহি ট্রাক। ফলে বাড়ছে যান ও পন্যজট।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, জায়গা ও ইকুপমেন্ট সমস্যা দীর্ঘদিনের। বন্দরে কমপক্ষে ৩’শ একর জমি অধিগ্রহণ করে বন্দরের বাণিজ্যিক গতি ফেরাতে হবে। বেনাপোলে পণ্যজটের কারণে ব্যবসায়ীরা অন্য বন্দর ব্যবহার করতে শুরু করেছে ইতোমধ্যে।

এ বিষয়ে বেনাপোল স্থল বন্দরের পরিচালক রেজাউল ইসলাম জানায়, আমদানি রপ্তানি বাণিজ্যে গতি ফেরাতে ও যানজট নিরসনে কাজ করছেন তারা।

অসহনীয় যান ও পণ্যজটে শুধু যে ব্যবসায়ীরাই ক্ষতিগ্রস্থ হচ্ছেন, তা-ই নয়। দুর্ভোগে পড়ছেন পাসপোর্ট যাত্রীসহ এলাকার পথচারীরাও।