DBC News
রোহিঙ্গা নির্যাতন আমলে নিয়েছে আইসিসি

রোহিঙ্গা নির্যাতন আমলে নিয়েছে আইসিসি

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর যে নির্যাতন হয়েছে তা মানবতাবিরোধী অপরাধ হিসেবে আমলে নিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত, আইসিসি। বৃহস্পতিবার আইসিসি'র তিন বিচারকের প্যানেল লিখিত ভাবে এ সিদ্ধান্ত জানায়।

আদালত জানায়, রাখাইন থেকে রোহিঙ্গাদের বের করে দেয়া মানবতাবিরোধী অপরাধ। তিন বিচারকের প্যানেলের লিখিত আদেশে বলা হয়েছে, 'রোহিঙ্গাদের বিতাড়নের মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধ সংঘটনের যে অভিযোগ উঠেছে, তার বিচারের এখতিয়ার এই আদালতের রয়েছে। কেননা এই ঘটনায় সংঘটিত অপরাধ সীমান্ত পেরিয়ে সদস্য দেশ বাংলাদেশে বিস্তৃত হয়েছে।'

এর আগে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর মানবতাবিরোধী অপরাধ সংঘটন হয়েছে কি না, তার তদন্তের জন্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের আইনজীবী ফাতাও বেনসুদাকে তদন্তের ভার দেয়া হয়। পরে তদন্তে মানবতাবিরোধী অপরাধের যথেষ্ট প্রমাণ পাওয়ার দাবি করে আইসিসি। তদন্তের অনুমতি দেয়ার আগে আইসিসির তিনজন বিচারকের চেম্বার থেকে বাংলাদেশ সরকারের বক্তব্য জানতে চাওয়া হয়। 

মিয়ানমার আইসিসির সদস্য না হলেও এই বিষয়ে তাদের বক্তব্য জানাতে ২৭ জুলাই পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছিল। মিয়ানমার এর কোনো আনুষ্ঠানিক জবাব না দিলেও তাদের স্টেট কাউন্সেলর অং সান সু চির দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়, বেনসুদার আবেদন সারবত্তাহীন এবং তা খারিজ করে দেয়া উচিৎ।

গত বছরের অগাস্টে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরুর পর লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। নিপীড়িত এই জনগোষ্ঠীর সদস্যদের মুখে উঠে আসে ধর্ষণ, হত্যা, অগ্নিসংযোগের কথা। 

জাতিসংঘ শুরু থেকে একে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে বর্ণনা করে আসছে। এক মাস আগে জাতিসংঘের একটি স্বাধীন তথ্যানুসন্ধান মিশন তাদের প্রতিবেদনে বলে, মিয়ানমার সেনাবাহিনী মুসলিম রোহিঙ্গাদের উপর গণহত্যা ও গণধর্ষণের মতো অপরাধ ঘটিয়েছে। এজন্য মিয়ানমারের সেনাপ্রধান ও পাঁচজন জেনারেলের বিচারের মুখোমুখি করা উচিৎ।

রোহিঙ্গারা রাখাইনে তাদের গ্রামে গ্রামে নির্বিচারে হত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াওয়ের ভয়াবহ বিবরণ দিলেও মিয়ানমার বরাবরই সেসব অভিযোগ অস্বীকার করে আসছে।

আরও পড়ুন

কালারস অ্যাওয়ার্ড পেলেন সাত নারী উদ্যোক্তা

কালারস প্লাটিনাম বিজনেস উইম্যান-২০১৯ পুরস্কার পেলেন সাত নারী উদ্যোক্তা।  সাতটি ক্যাটাগরিতে এ পুরস্কার দেয়া হয়েছে। প্লাটিনাম বিজনেস উইম্যান অব দ্য ইয়ার খেতা...

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র গুলিবিদ্ধ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে গুলিবিদ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।   বিস্তারিত আসছে...

'আগ্নেয়গিরির উদগীরণের খবর জানা যাবে আগেই'

চাঁদে অবতরণের পর দুই হাজারের বেশি শিলা ও পাথরের নমুনা সংগ্রহ করে নাসা। এসব পাথরের ওপর গবেষণা চালিয়ে পৃথিবীতে অগ্ন্যুৎপাত থেকে তৈরি হওয়া শিলাগুলোর গঠন সম্পর্কে ধ...

জুন ছিল গত শতাব্দীর উষ্ণতম মাস

জলবায়ু পরিবর্তনের কারণে চলতি বছরের জুন মাস উষ্ণতম ছিল বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা।২০১৬ সালের জুনে রেকর্ড করা বিশ্বের সর্বোচ্চ গড় তাপমাত্রার চেয়ে এ বছর ০.১...