DBC News
বাংলাদেশের রিজার্ভ চুরির হ্যাকারের পরিচয় প্রকাশ

বাংলাদেশের রিজার্ভ চুরির হ্যাকারের পরিচয় প্রকাশ

বাংলাদেশের রিজার্ভ চুরির সঙ্গে জড়িত এক হ্যাকারের পরিচয় প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পার্ক জিন হিয়ক নামের ওই ব্যক্তি উত্তর কোরিয়ার নাগরিক। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই তার নাম ও ছবি প্রকাশ করে।

রিজার্ভ চুরি ছাড়াও বিশ্বব্যাপী একাধিক সাইবার হামলার নেপথ্যে রয়েছে এই কম্পিউটার প্রোগ্রামার। এরমধ্যে ২০১৭ সালে বিশ্বজুড়ে চালানো 'ওয়ানাক্রাই রেনস্যামওয়্যার' সাইবার হামলায় জড়িত থাকার অভিযোগে পার্কের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গ্রহণ করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

অভিযোগে বলা হয়, পার্ক 'ল্যাজারাস গ্রুপ' নামে একটি হ্যাকার দলের সদস্য, যারা উত্তর কোরিয়ার সরকারি প্রতিষ্ঠানের হয়ে কাজ করে।তাদের লক্ষ্যবস্তু যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।

২০১৬ ও ২০১৭ সালে পার্ক যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিনে সাইবার আক্রমণের চেষ্টা চালিয়েছিলেন বলে অভিযোগ তোলা হয়েছে। যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তর ইতোমধ্যে পার্ক এবং তিনি যে চীনা কোম্পানিতে কাজ করেন সেই চোসান এক্সপোর উপর নিষেধাজ্ঞা দিয়েছে। 

২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে (ফেড) রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি হয়।

হ্যাকিংয়ের মাধ্যমে ভুয়া সুইফট বার্তা পাঠিয়ে শ্রীলঙ্কায় পাঠানো ২ কোটি ডলার লোপাট আটকানো গেলেও ফিলিপিন্সে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। তার মধ্যে দেড় কোটি ডলার ফিলিপিন্স সরকার উদ্ধার করে ফেরত দিলেও বাকি অর্থের হদিস মেলেনি।

এই সাইবার আক্রমণের ঘটনা তখন বিশ্বজুড়ে তোলপাড় তুলেছিল। বাংলাদেশে সিআইডি এই ঘটনার তদন্ত করে হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভ চুরির বিষয়টি নিশ্চিত হওয়ার কথা ইতোমধ্যে জানিয়েছে।

আরও পড়ুন

'তারেক রহমানের বিষয়টি আদালতের, নির্বাচন কমিশনের নয়'

সাজাপ্রাপ্ত আসামির জেলে থেকে নির্বাচন সংক্রান্ত বিষয়ে প্রার্থীদের নির্দেশনা দেয়ার সুযোগ নেই। কিন্তু তারেক রহমান যেহেতু দেশের বাইরে সেক্ষেত্রে এটা আদালতের বিষয় ব...

শুরু হলো প্রাথমিক সমাপনী পরীক্ষা

দেশের প্রায় সাড়ে সাত হাজার কেন্দ্রে একযোগে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। যাতে অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন ক্ষুদে শিক্ষার্থী। ...

বিশ্বে সবচেয়ে দূষিত উত্তর ক্যালিফোর্নিয়া

বিশ্বের সবচেয়ে দূষিত এলাকা এখন যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়া। মাত্র আটদিনের দাবানলে আগুন আর ধোঁয়ায় সেখানকার বাতাস চীন ও ভারতের বায়ু দূষণের আগের সব রেকর্ড...

শালীনতা বজায় না রাখলে সাংবাদিকদের বের করে দেয়ার হুমকি ট্রাম্পের

ভবিষ্যতে সাংবাদিকরা শালীনতা বজায় না রাখলে সংবাদ সম্মেলন থেকে বের করে দেয়ার হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, সিএনএনের সাংবাদিকের হোয়াইট হা...