DBC News
বাংলাদেশের রিজার্ভ চুরির হ্যাকারের পরিচয় প্রকাশ

বাংলাদেশের রিজার্ভ চুরির হ্যাকারের পরিচয় প্রকাশ

বাংলাদেশের রিজার্ভ চুরির সঙ্গে জড়িত এক হ্যাকারের পরিচয় প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পার্ক জিন হিয়ক নামের ওই ব্যক্তি উত্তর কোরিয়ার নাগরিক। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই তার নাম ও ছবি প্রকাশ করে।

রিজার্ভ চুরি ছাড়াও বিশ্বব্যাপী একাধিক সাইবার হামলার নেপথ্যে রয়েছে এই কম্পিউটার প্রোগ্রামার। এরমধ্যে ২০১৭ সালে বিশ্বজুড়ে চালানো 'ওয়ানাক্রাই রেনস্যামওয়্যার' সাইবার হামলায় জড়িত থাকার অভিযোগে পার্কের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গ্রহণ করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

অভিযোগে বলা হয়, পার্ক 'ল্যাজারাস গ্রুপ' নামে একটি হ্যাকার দলের সদস্য, যারা উত্তর কোরিয়ার সরকারি প্রতিষ্ঠানের হয়ে কাজ করে।তাদের লক্ষ্যবস্তু যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।

২০১৬ ও ২০১৭ সালে পার্ক যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিনে সাইবার আক্রমণের চেষ্টা চালিয়েছিলেন বলে অভিযোগ তোলা হয়েছে। যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তর ইতোমধ্যে পার্ক এবং তিনি যে চীনা কোম্পানিতে কাজ করেন সেই চোসান এক্সপোর উপর নিষেধাজ্ঞা দিয়েছে। 

২০১৬ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে (ফেড) রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি হয়।

হ্যাকিংয়ের মাধ্যমে ভুয়া সুইফট বার্তা পাঠিয়ে শ্রীলঙ্কায় পাঠানো ২ কোটি ডলার লোপাট আটকানো গেলেও ফিলিপিন্সে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। তার মধ্যে দেড় কোটি ডলার ফিলিপিন্স সরকার উদ্ধার করে ফেরত দিলেও বাকি অর্থের হদিস মেলেনি।

এই সাইবার আক্রমণের ঘটনা তখন বিশ্বজুড়ে তোলপাড় তুলেছিল। বাংলাদেশে সিআইডি এই ঘটনার তদন্ত করে হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভ চুরির বিষয়টি নিশ্চিত হওয়ার কথা ইতোমধ্যে জানিয়েছে।

আরও পড়ুন

'দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে'

দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে জনপ্রশাসনের কর্মকর্তাদের আরো কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান তি...

তারেকের সাবেক এপিএসের কোম্পানি নিয়ে রুল

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যন তারেক রহমানের সাবেক এপিএস মিয়া নূর উদ্দীন অপুর বেনামে মানিলন্ডারিং এ অভিযুক্ত টাকায় কেনা ফার্সট ফিন্যান্স লিমিটেড এর চার কোম্পানির...

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেপ্তার

দুর্নীতির দায়ে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসিকে গ্রেপ্তার করেছে দেশটির জাতীয় তদন্ত ব্যুরো-ন্যাব। বৃহস্পতিবার, লাহোরে পাকিস্তান মুসলিম লিগ-নও...

'রোহিঙ্গা গণহত্যা তদন্তের অনুমতি দেয়নি মিয়ানমার'

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে প্রাথমিক তথ্য সংগ্রহ শেষ করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। পূর্ণ তদন্ত শুরু করা যাবে কি না আগামী অক্টোবরে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া...