DBC News
ভারতে সমকামিতাকে বৈধতা দিল আদালত

ভারতে সমকামিতাকে বৈধতা দিল আদালত

সমকামিতাকে বৈধ ঘোষণা করেছে ভারতের সর্বোচ্চ আদালত। সমকামিতাকে দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য করা সংবিধানের ৩৭৭ ধারা বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ এই যুগান্তকারী রায় দেয়। এ সময় প্রধান বিচারপতি জানান, এখন থেকে ভারতে সমকাম কোনো অপরাধ নয়। ব্যক্তির নিজস্ব পছন্দের প্রতি শ্রদ্ধা, স্বাধীনতার মূল নির্যাস বলেও মন্তব্য করে আদালত।

ভারতীয় সংবিধানের ৩৭৭ ধারা অনুযায়ী এতদিন সমকামিতা দণ্ডনীয় অপরাধ ছিল। ১৮৬১ সালের এই আইনে সমকামিতার সাজা ছিল সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড।

ব্রিটিশ আমলে হওয়া বিতর্কিত ৩৭৭ ধারা বাতিলের দাবিতে দীর্ঘদিন ধরেই সোচ্চার ভারতের সমকামি ও অধিকার কর্মীরা। আজ বৃহস্পতিবার এই রায় দেয়ার পর আদালতের বাইরে অপেক্ষমান সমর্থকরা রাস্তায় নেমে উল্লাস প্রকাশ করেন।

ভারতীয় গণমাধ্যমগুলোতে বলা হয়, ২০০৯ সালে দিল্লি হাই কোর্ট এক রায়ে ৩৭৭ ধারাকে অসাংবিধানিক ঘোষণা করে। সেখানে বলা হয়, কেবল অপ্রাপ্তবয়স্ক ও ইচ্ছার বিরুদ্ধে যৌনসম্পর্কের ক্ষেত্রে ওই আইন প্রয়োগ করা যাবে।

তবে কয়েকটি ধর্মীয় সংগঠনের আপিলে ২০১৩ সালের ডিসেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট হাই কোর্টের সেই রায় খারিজ করে দেয়। সে সময় সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, সরকার চাইলে আইন বাতিল বা নতুন আইন তৈরি করতে পারে।