DBC News
সালমান শাহ'র ২২তম মৃত্যুবার্ষিকী আজ

সালমান শাহ'র ২২তম মৃত্যুবার্ষিকী আজ

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক সালমান শাহ'র ২২তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৬ সালের ৬ই সেপ্টেম্বর রহস্যজনকভাবে নিহত হন এই চিত্রনায়ক। 

সালমান শাহ’র ‍মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ চলচ্চিত্র শিল্প সমিতি (বিএফএএ) আসর নামাজের পর দোয়া ও কোরআন তেলাওয়াতের আয়োজন করেছে। এছাড়া জনপ্রিয় এই অভিনেতার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিভিন্ন সংগঠন।

টেলিভিশন নাটক দিয়ে তার জীবন শুরু হলেও পরে চলচ্চিত্রে অভিনয় করে নিজেকে একজন জনপ্রিয় শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করেন সালমান শাহ। 

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহানের পরিচালনায় ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে চিত্রনায়িকা মৌসুমীর সঙ্গে চলচ্চিত্রে আগমন ঘটে তার। তুমুল জনপ্রিয় ছবিটির পর মাত্র চার বছর বেঁচে ছিলেন সালমান। অল্প সময়ের ক্যারিয়ারে তিনি মোট ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেন। তার অভিনীত প্রতিটি চলচ্চিত্রই ছিলো ব্যবসা সফল। 

অভিনীত ছবিগুলো হলো- কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, স্নেহ, প্রেমযুদ্ধ, কন্যাদান, দেনমোহর, স্বপ্নের ঠিকানা, আঞ্জুমান, মহামিলন, আশা ভালোবাসা, বিচার হবে, এই ঘর এই সংসার, প্রিয়জন, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নেই, জীবন সংসার, মায়ের অধিকার, চাওয়া থেকে পাওয়া, প্রেম পিয়াসী, স্বপ্নের নায়ক, শুধু তুমি, আনন্দ অশ্রু,বুকের ভেতর আগুন।

১৯৯৬ সালের ৬ই সেপ্টেম্বর পৃথিবী থেকে চির বিদায় নেন ক্ষণজন্মা এই নায়ক। রাজধানীর ইস্কাটনে নিজ ফ্ল্যাটে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায় তার মরদেহ। তখন তার বাবা প্রয়াত কমরউদ্দিন আহম্মদ চৌধুরী একটি অপমৃত্যু মামলা দায়ের করেন।

তার রহস্যজনক মৃত্যুর খবরে স্তব্ধ হয়ে যায় পুরো দেশ। তবে মৃত্যুর এতদিন পরও উন্মোচিত হয়নি তার মৃত্যু রহস্য।

এ বিষয়ে মামলার তদন্তের দায়িত্বে থাকা সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই বলছে, তদন্ত অব্যাহত রয়েছে। তবে দীর্ঘদিন পর সাক্ষী খুঁজে না পাওয়ার সীমাবদ্ধতার কথাও জানিয়েছে সংস্থাটি।