DBC News
'বন্ড সুবিধায় আনা পণ্য খোলাবাজারে বিক্রি'

'বন্ড সুবিধায় আনা পণ্য খোলাবাজারে বিক্রি'

চট্টগ্রামে বন্ড লাইসেন্সের অপব্যবহার করে শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা হাজার কোটির বেশি টাকার বিভিন্ন পণ্য অভ্যন্তরীণ বাজারে বিক্রি করে দিয়েছে রপ্তানি-সংশ্লিষ্ট শিল্প মালিকরা। গেল ৩ বছরে প্রায় ৫’শ কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে এইসব প্রতিষ্ঠান।

শিল্প সুবিধায় বিভিন্ন পণ্যের কাঁচামাল ও যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট ছাড়াও শুল্ক ছাড়ের সুবিধা পেয়ে থাকেন শিল্প-কারখানা মালিকরা। এ সুবিধার সুযোগে রপ্তানির শর্তে আনা কাঁচামাল নির্ধারিত বন্ড ওয়্যারহাউজে রাখার নিয়ম থাকলেও গোপনে তা খোলাবাজারে বিক্রি করে দিয়েছে চট্টগ্রামের অনেক শিল্প প্রতিষ্ঠান।

চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট যুগ্ম-কমিশনার মো: শফিউর রহমান জানান, আমাদের আইনে অবৈধ অপসারণ এবং অনিয়মের ক্ষেত্রে যে নিয়মগুলো আছে তার মধ্যে সবচেয়ে বড় নিয়ম হচ্ছে অপরাধীর বন্ড লাইসেন্স বাতিল করে দেয়া। যাতে করে এই সুবিধা ব্যবহার করে আর কোন পণ্য যেন সে আমদানি করতে না পারে।

এদিকে দুর্বল তদারকির কারণেই অসাধু ব্যবসায়ীরা বন্ড সুবিধায় আনা কাঁচামাল দেশের বাজারে বিক্রি করে রাজস্ব ফাঁকি দিচ্ছে অভিযোগ করেছেন ব্যবসায়ী নেতারা।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ সভাপতি এস এম মাহবুবর রহমান জানান, যারা এ ধরনের কাজ করেছে তাদের মালামাল আটক করা যায়। কাস্টমস আইনে তাদের গ্রেপ্তার করার অধিকার আছে বলেও জানান তিনি।

তিন বছরে বন্ডের লাইসেন্স নিয়ে কাজ করা ১ হাজার ৪৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে বিভিন্ন অভিযোগে ২৯৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে। এর মধ্যে শত কোটি টাকা রাজস্ব ফাঁকির অভিযোগে স্থগিত করা লাইসেন্স পেতে তদবির শুরু করেছে লিবার্টি গ্রুপসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

কাস্টমস বন্ড কমিশনারেট যুগ্ম-কমিশনার মো: শফিউর রহমান জানান, কোন প্রতিষ্ঠান যদি বার বার অপরাধ করে এবং অন্য সহযোগী প্রতিষ্ঠানের সহযোগিতায় যদি বন্ড লাইসেন্সের জন্য আবেদন করে সে ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা আছে। বোর্ড সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

অভ্যন্তরীণ বাজারে পণ্য বিক্রিসহ বিভিন্ন অভিযোগে গত তিন বছরে মাত্র ৮টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স স্থগিত করেছে কাস্টমস কর্তৃপক্ষ। তবে নজরদারির মধ্যে রাখা হয়েছে ৪২৫টি প্রতিষ্ঠানকে।

আরও পড়ুন

শিশু ওয়ার্ডে ধারণক্ষমতার কয়েক গুণ বেশি রোগী

পিরোজপুর জেলা হাসপাতালের শিশু ওয়ার্ডে বিগত কয়েক সপ্তাহ ধরে ধারণ ক্ষমতার কয়েক গুণ রোগী ভর্তি রয়েছে। ফলে ওয়ার্ডে বেড না পেয়ে, হাসপাতালের করিডোরে শিশুদের নিয়ে অবস্...

সাতক্ষীরার ডেঙ্গু আক্রান্ত ছাত্রের খুলনায় মৃত্যু

সাতক্ষীরার কালিগঞ্জের ডেঙ্গু আক্রান্ত হয়ে আলমগীর গাজী (১৪) নামের এক মাদ্রাসা ছাত্র খুলনায় মারা গেছে। বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে সে মারা যায়। এই প্রথম সাতক্ষীরা...

আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশের বাজারে স্বর্ণের দাম চড়া

আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশের বাজারে স্বর্ণের দাম বেশি হওয়ায় স্বর্ণের বিক্রি কমেছে। আর, দফায় দফায় দাম বাড়ায় স্বর্ণের বিক্রি একেবারেই কমে গেছে রাজধানীর বাজারে...

ব্যাংকে অপ্রয়োজনীয় ব্যয় কমানোর নির্দেশ

পরিচালন ব্যয় কমিয়ে আনতে আবারো ব্যাংকগুলোকে অপ্রয়োজনীয় ব্যয় বন্ধ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।এর অংশ হিসেবে জমি কেনা, অফিস ভাড়া, সাজসজ্জা এবং পরিচালনা পর্...