DBC News
'বন্ড সুবিধায় আনা পণ্য খোলাবাজারে বিক্রি'

'বন্ড সুবিধায় আনা পণ্য খোলাবাজারে বিক্রি'

চট্টগ্রামে বন্ড লাইসেন্সের অপব্যবহার করে শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা হাজার কোটির বেশি টাকার বিভিন্ন পণ্য অভ্যন্তরীণ বাজারে বিক্রি করে দিয়েছে রপ্তানি-সংশ্লিষ্ট শিল্প মালিকরা। গেল ৩ বছরে প্রায় ৫’শ কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে এইসব প্রতিষ্ঠান।

শিল্প সুবিধায় বিভিন্ন পণ্যের কাঁচামাল ও যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট ছাড়াও শুল্ক ছাড়ের সুবিধা পেয়ে থাকেন শিল্প-কারখানা মালিকরা। এ সুবিধার সুযোগে রপ্তানির শর্তে আনা কাঁচামাল নির্ধারিত বন্ড ওয়্যারহাউজে রাখার নিয়ম থাকলেও গোপনে তা খোলাবাজারে বিক্রি করে দিয়েছে চট্টগ্রামের অনেক শিল্প প্রতিষ্ঠান।

চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট যুগ্ম-কমিশনার মো: শফিউর রহমান জানান, আমাদের আইনে অবৈধ অপসারণ এবং অনিয়মের ক্ষেত্রে যে নিয়মগুলো আছে তার মধ্যে সবচেয়ে বড় নিয়ম হচ্ছে অপরাধীর বন্ড লাইসেন্স বাতিল করে দেয়া। যাতে করে এই সুবিধা ব্যবহার করে আর কোন পণ্য যেন সে আমদানি করতে না পারে।

এদিকে দুর্বল তদারকির কারণেই অসাধু ব্যবসায়ীরা বন্ড সুবিধায় আনা কাঁচামাল দেশের বাজারে বিক্রি করে রাজস্ব ফাঁকি দিচ্ছে অভিযোগ করেছেন ব্যবসায়ী নেতারা।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ সভাপতি এস এম মাহবুবর রহমান জানান, যারা এ ধরনের কাজ করেছে তাদের মালামাল আটক করা যায়। কাস্টমস আইনে তাদের গ্রেপ্তার করার অধিকার আছে বলেও জানান তিনি।

তিন বছরে বন্ডের লাইসেন্স নিয়ে কাজ করা ১ হাজার ৪৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে বিভিন্ন অভিযোগে ২৯৪টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে। এর মধ্যে শত কোটি টাকা রাজস্ব ফাঁকির অভিযোগে স্থগিত করা লাইসেন্স পেতে তদবির শুরু করেছে লিবার্টি গ্রুপসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

কাস্টমস বন্ড কমিশনারেট যুগ্ম-কমিশনার মো: শফিউর রহমান জানান, কোন প্রতিষ্ঠান যদি বার বার অপরাধ করে এবং অন্য সহযোগী প্রতিষ্ঠানের সহযোগিতায় যদি বন্ড লাইসেন্সের জন্য আবেদন করে সে ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনা আছে। বোর্ড সে ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

অভ্যন্তরীণ বাজারে পণ্য বিক্রিসহ বিভিন্ন অভিযোগে গত তিন বছরে মাত্র ৮টি প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স স্থগিত করেছে কাস্টমস কর্তৃপক্ষ। তবে নজরদারির মধ্যে রাখা হয়েছে ৪২৫টি প্রতিষ্ঠানকে।

আরও পড়ুন

সোনাইমুড়ি উপজেলায় শোকের ছায়া

রাজধানীর চকবাজারে ভয়াবহ আগুনে নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার এক পরিবারের দুইভাইসহ আটজনের মৃত্যু হয়েছে বলে এখন পর্যন্ত জানা গেছে।  এখনও নিখোঁজ রয়েছে অনেকে। এছা...

মামলার রায় বাংলায় পড়ার আহ্বান জানালেন, প্রধানমন্ত্রী

উচ্চ আদালতের মামলার রায় বাংলায় পড়তে বিচারপতিদের প্রতি আহ্বান জানালেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার বিকেলে, রাজধানীর মাতৃভাষা ইনস্টিটিটিউটে আয়োজিত আন...

রপ্তানির সম্ভাবনাময় খাত তথ্যপ্রযুক্তি

২০২১ সাল নাগাদ তথ্য ও প্রযুক্তিপণ্য রপ্তানির লক্ষ্য পূরণ করতে হলে আগামী ৩ বছরে ৫ গুণ বাড়াতে হবে রপ্তানি। সেজন্য পুরো দেশকে ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় আনার দা...

বাংলাদেশের সীমান্তেই বাণিজ্য বাধা বেশি

আমদানি রপ্তানি বাণিজ্যে সুযোগ সুবিধার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে পিছিয়ে আছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের গবেষণায় উঠে এসেছে এ তথ্য। বিশ্লেষকরা বলছেন, গত দশ বছরে, অ...