DBC News
ইউ এস ওপেন: রজার ফেদেরারের বিদায়

ইউ এস ওপেন: রজার ফেদেরারের বিদায়

ক্যারিয়ারের ২১তম গ্র্যান্ড স্ল্যামের অপেক্ষাটা আরেকটু বাড়লো টেনিস গ্রেট রজার ফেদেরারের। ইউ এস ওপেনের শেষ ষোলতে অস্ট্রেলিয়ান জন মিলম্যানের কাছে হেরে গেছেন এই সুইস তারকা। অতিরিক্ত গরমের কারণে স্বাভাবিক খেলাটা খেলতে পারেননি বলেই জানান ফেডেক্স।

ইউ এস ওপেনে রজার ফেদেরারের টানা পাচ ট্রফির শেষটা এসেছিল সেই ২০০৮ সালে। ৩৭ বছর বয়সী তারকার এবারের চেষ্টাটা থেমে গেছে চতুর্থ রাউন্ডেই। অস্ট্রেলিয়ার জন মিলম্যানের কাছে ফেদেরারের ৩-৬,৭-৫,৭-৬,৭-৬ গেমের হারটাকে এবারের আসরের সবচেয়ে বড় অঘটন ধরা হচ্ছে।

ইউ এস ওপেনে এই প্রথম বারের মতো র‌্যাংঙ্কিয়ে ৫০ এর বাইরে থাকা কারো কাছে ম্যাচ খুইয়েছেন ফেডেক্স। শান্ত স্বভাবের সুইস তারকা এই ম্যাচে হারিয়েছেন মেজাজও। প্রথম তিন ম্যাচে হারেননি কোন সেট। ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এ ম্যাচেই করে বসেছেন ৭৭ টা আনফোর্সড এরর। সাথে ১০ টা ডাবল ফল্ট। যা তার ক্যারিয়ারের গ্র্যান্ড স্ল্যাম লড়াইয়ে ৩য় সর্বোচ্চ।

কোলাহল আর গরমে বিরক্ত ফেদেরার ম্যাচ শেষে জানিয়েছেন, খেলা শেষ হওয়াতেই স্বস্তি পাচ্ছেন তিনি। ফলাফল অতোটা ভাবাচ্ছে না তাকে। রজার ফেদেরার বলেন, 'আজকে আবহাওয়া খুব বেশি গরম ছিলো। আমি এই পরিবেশে মানিয়ে নিতে পারিনি। প্রথমবারের মতো এমন পরিস্থিতির মুখোমুখি হলাম। সময়ের সাথে শক্তি হারাচ্ছিলাম। কিন্তু মিলমানের জন্য এসব খুব একটা প্রভাব ফেলেনি। কেননা অস্ট্রেলিয়ায় এমন পরিবেশে সে অভ্যস্ত। ম্যাচ হারাটা হতাশার কিন্তু একটা সময় মনে হয়েছে ম্যাচটা শেষ হওয়াতেই খুশি আমি।'

আর প্রতিপক্ষ ২৯ বছর বয়সী মিলমান উঠে গেছেন প্রথম কোয়ার্টার ফাইনালে। এর আগে আর কখনো টপ টেন কাউকে হারাতে পারেননি এই অজি তারকা। জেতেননি কোন এটিপি ট্যুরও। ক্যারিয়ারের বেশির ভাগ সময় ভুগেছেন ইনজুরিতে। সময়ের অন্যতম গ্রেটকে হারানোটা তাই এখনো অবিশ্বাস্য ঠেকছে মিলমানের কাছে।