DBC News
২১শে আগস্ট মামলার যুক্তিতর্ক বুধবার পর্যন্ত মুলতুবি

২১শে আগস্ট মামলার যুক্তিতর্ক বুধবার পর্যন্ত মুলতুবি

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামিপক্ষের আইনি যুক্তিতর্ক উপস্থাপন বুধবার পর্যন্ত মুলতুবি করেছে আদালত। মঙ্গলবার কার্যক্রম শেষে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূরউদ্দিন মামলার পরবর্তী দিন ঠিক করেন। এর আগে, আজ বেলা পৌনে ১২টার দিকে বাবরের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করা হয়। 

আসামিদের পক্ষে আইনজীবী এস এম শাজাহান আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করেন। তিনি বলেন, 'জঙ্গি সংগঠন হুজি নেতা মুফতি হান্নানের স্বীকারোক্তি অনুযায়ী অন্য কোনো আসামির সাজা হতে পারে না।' আসামিদের বিরুদ্ধে আইন অনুযায়ী অভিযোগ করা হয়নি বলেও দাবি করেন তিনি। মামলার অভিযোগপত্রও আইন অনুযায়ী হয়নি বলেও দাবি এই আইনজীবীর।

তবে আসামিপক্ষের এসব অভিযোগ ভিত্তিহীন দাবি করে রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ রেজাউর রহমান বলেন, আসামিপক্ষের আইনজীবীর যুক্তি সঠিক নয়।

২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে দলীয় সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হয়। এ হামলায় দলীয় নেত্রী ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন।

এ মামলায় ৫১ আসামীর মধ্যে ২৫ জন কারাগারে এবং ৮ জন জামিনে মুক্ত রয়েছেন। ২১শে আগস্ট গ্রেনেড হামলায় ২৪ জন নিহতের ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে মতিঝিল থানায় দুটি মামলা দায়ের করা হয়। পরে মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) স্থানান্তর হয়ে সহকারী পুলিশ সুপার (এএসপি) আবদুর রশিদ হয়ে মুন্সি আতিকুর রহমানের কাছে যায়।

মুন্সি আতিক ও আবদুর রশিদ মামলাকে তৎকালীন সরকার পক্ষের যোগসাজশে মামলা ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য জজ মিয়া নাটক সাজান বলে অভিযোগ ওঠে। পরে ২০০৮ সালের ১১ই জুন এ মামলার প্রথম অভিযোগপত্র দেন সিআইডির এএসপি ফজলুল কবীর। এতে বিএনপি নেতা আবদুস সালাম পিন্টু, মাওলানা তাজউদ্দিন, হুজি নেতা মুফতি হান্নানসহ ২২ জনকে আসামি করা হয়।