DBC News
আসাদ সরকারকে সতর্ক করলেন ট্রাম্প

আসাদ সরকারকে সতর্ক করলেন ট্রাম্প

সিরিয়ার ইদলিব প্রদেশে বেপরোয়াভাবে কোন অভিযান না চলাতে আসাদ সরকারকে সতর্ক করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় সোমবার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, এ ধরনের অভিযানে কয়েক হাজার বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটতে পারে। এছাড়াও সামরিক অভিযানে মদদ দেয়ার মাধ্যমে রাশিয়া ও ইরান বড় ধরনের মানবিক বিপর্যয় ডেকে আনছে বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, সিরিয়া সরকার বা তার মিত্ররা কোনো ধরনের রাসায়নিক হামলা চালালে ওয়াশিংটন এর জবাব দেবে।

সিরিয়ার বেশির ভাগ অংশের নিয়ন্ত্রণ হারানোর পর এখন ইদলিবই বিদ্রোহীদের একমাত্র ঘাঁটি। এই ঘাঁটি গুঁড়িয়ে দিতে সিরিয়ার সরকারি বাহিনী বড় ধরনের আগ্রাসী অভিযান চালাতে প্রস্তুতি নিচ্ছে।

জাতিসংঘের হিসেবে আল-নুসরা ও আল-কায়েদার প্রায় ১০ হাজার জঙ্গি ইদলিব দখল করে রেখেছে। একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, প্রেসিডেন্ট বাশার আল-আসাদ পর্যায়ক্রমে হামলার প্রস্তুতি নিচ্ছে।

ট্রাম্পের আগে জাতিসংঘও এ বিষয়ে সিরিয়া ও তার মিত্র রাষ্ট্রগুলোকে সতর্ক করেছে। জাতিসংঘে থাকা যুক্তরাষ্ট্রের প্রতিনিধি নিক্কি হেলেই এক টুইট বার্তায় বলেছেন, 'ইদলিবে আসাদ, রাশিয়া এবং ইরান বাহিনীর দিকে সবাই নজর রাখছে।' 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেছেন, সাধারণ মানুষকে যারা মানবঢাল হিসেবে ব্যবহার করছে ইদলিব থেকে তাদেরকে অবশ্যই মুছে দেয়া হবে। আর সার্গেইয়ের সঙ্গে সুর মিলিয়ে একই কথা বলেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়ালেম।

এদিকে, ওই এলাকা থেকে বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার সুযোগ দিতে উভয় পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

উল্লেখ্য, সাত বছরের বেশি সময় ধরে সিরিয়ায় চলা গৃহযুদ্ধে চার লাখের বেশি মানুষ নিহত ও নিখোঁজ হয়েছে। দেশটির অর্ধেকেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।