DBC News
সাফ ফুটবলের ১২তম আসর শুরু

সাফ ফুটবলের ১২তম আসর শুরু

আজ মঙ্গলবার ঢাকায় শুরু হয়েছে সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবলের ১২তম আসর। এই ফুটবল আসরটি দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ হিসেবে পরিচিত। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে এশিয়ার সাতটি দেশ। স্বাগতিক বাংলাদেশ দলের অধিনায়ক, সাফ ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন এবং স্পন্সর প্রতিষ্ঠানের উপস্থিতিতে গতকাল সোমবার টুর্নামেন্টের ট্রফি উন্মোচন করা হয়।

বাংলাদেশসহ সাতটি দেশ দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে টুর্নামেন্টে। দু'টি গ্রুপের মধ্যে 'এ' গ্রুপে রয়েছে স্বাগতিক বাংলাদেশ, ভুটান, নেপাল এবং পাকিস্তান। আর 'বি' গ্রুপে রয়েছে ভারত, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। মঙ্গলবার উদ্বোধনী ম্যাচে বিকেল চারটায় মুখোমুখি হবে নেপাল ও পাকিস্তান। আর সন্ধ্যা ৭টায় দ্বিতীয় ম্যাচে ভুটানের বিপক্ষে মাঠে স্বাগতিক বাংলাদেশ।

এদিকে দিনের দ্বিতীয় ও শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে ম্যাচ দিয়ে সাফ মিশন শুরু করবে টাইগাররা। এ ম্যাচে ভুটানকে হারিয়ে টুর্নামেন্টে শুভ সূচনা করতে চায় বাংলাদেশ।

এর আগে ২০০৩ সালে ঢাকায় অনুষ্ঠিত চ্যাম্পিয়নশিপের শিরোপা অর্জন করে বাংলাদেশ। এ পর্যন্ত একবারই শিরোপা জিতেছে বাংলাদেশ। এরপর ১৫ বছর কেটে গেলেও শিরোপা ছুঁয়ে দেখা হয়নি। পনের বছর পর এবার আবার শিরোপা ছুঁয়ে দেখার স্বপ্ন দেখছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার মর্যাদাপূর্ণ এই আসরে এখন পর্যন্ত সবেচেয়ে বেশি সাতবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। 

টুর্নামেন্টে নিজের কৌশল সফল করতে ফুটবলারদের প্রস্তুত করেছেন কোচ জেমি ডে। আর পূর্ণ তিন পয়েন্টে চোখ ভুটানেরও। তারাও হোমওয়ার্ক ভালোভাবে সেরেই এসেছে বাংলাদেশে। 

এ পর্যন্ত ১২ বার ভুটানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। তার আটটিতেই হেরেছে ভুটান। বাংলাদেশের হার এক ম্যাচে। ড্র হয়েছে বাকি তিন ম্যাচ। বাংলাদেশের বিপক্ষে মোট ২৮ গোল খেয়ে ভুটান করেছে মাত্র সাতটা।

সদ্য সমাপ্ত এশিয়ান গেমসে অনূর্ধ্ব-২৩ ফুটবলে শক্তিশালী কাতারকে হারিয়ে প্রথমবারের মত দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করায় ফুটবল প্রেমীরা আবারও স্বপ্ন দেখছেন দেশের ফুটবল নিয়ে। সাফ চ্যাম্পিয়নশিপে ভুটানকে হারিয়ে মিশন শুরু করবে টাইগাররা এমনই দেশের বিশ্বাস ফুটবল ভক্তদের।

আরও পড়ুন

এ পর্যন্ত ৩৭ জনের পরিচয় শনাক্ত

রাজধানীর চকবাজারে আগুনে দগ্ধ হয়ে নিহতদের মধ্যে এ পর্যন্ত ৩৭ জনের পরিচয় শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত ২৩ জনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। মৃতদের পরিচয় শ...

'বার্ন ইউনিটে ভর্তি ৯ জনের অবস্থা আশংকাজনক'

পুরান ঢাকার চকবাজারে আগুনে দগ্ধদের মধ্যে ৯ জনের অবস্থা আশংকাজনক। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি সবার অবস্থা গুরুতর। তাদের প্রায় সবারই শ্বাসনা...

জয়ের ধারায় পিএসজি

ফ্রেঞ্চ লিগ ওয়ানে জয়ের ধারা ধরে রেখেছে চ্যাম্পিয়ন পিএসজি। সেন্ট এতেইনেকে ১-০ গোলে হারিয়েছে টমাস টুখেলের দল।প্রতিপক্ষের মাঠে নেইমার ও এদিনসন কাভানির না থাকা, প্র...

২৩শে এপ্রিল মাঠে গড়াবে বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল

আসছে ২৩শে এপ্রিল মাঠে গড়াতে যাচ্ছে অনুর্ধ্ব-১৯ নারী বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল। টুর্নামেন্টের সরাসরি সম্প্রচারের চুক্তি সই অনুষ্ঠানে বাফুফে সভাপতি জানা...