DBC News
পুড়ে গেল ২০০ বছরের পুরনো জাদুঘর

পুড়ে গেল ২০০ বছরের পুরনো জাদুঘর

ভয়াবহ আগুনে পুড়ে গেল ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের প্রায় দুশ' বছরের পুরনো জাদুঘর। স্থানীয় সময় রবিবার, জাদুঘর বন্ধ হয়ে যাওয়ার পর আগুন লাগার ঘটনা ঘটে।   

এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আগুন লাগার কারণও তাৎক্ষণিকভাবে জানা যায়নি। রিও ডি জেনিরোর এই জাদুঘরটিকে দেশটির সবচেয়ে প্রাচীন বিজ্ঞানভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হয়। জাদুঘরটি এখন যে ভবনে অবস্থিত, সেখানেই এক সময় পর্তুগিজ রাজপরিবার বসবাস করতো। 

জানা গেছে, ১৮১৮ সালে রাজা ষষ্ঠ জোয়াও জাদুঘরটি নির্মাণ করেন। এটি ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রাচীন জাদুঘর। এর ভেতর দুই কোটি মূল্যবান দর্শনীয় উপকরণ সংরক্ষিত ছিল।

চলতি বছরের শুরুতে বেশ সাড়ম্বরেই জাদুঘরটির দুশ'বছর পূর্তি উদযাপন করা হয়। এ ঘটনা ব্রাজিলের জন্য দুঃখজনক বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল তেমের। তিনি বলেন, 'ব্রাজিলিয়ানদের জন্য এটা একটা দুঃখের দিন। ওই ভবনে আগুন লাগার কারণে আমাদের  ইতিহাসের অপরিমেয় ক্ষতি হয়ে গেল। এই জাদুঘরটিতে আগুন লাগায় আমাদেরে দুশ’ বছরের কর্ম, গবেষণা ও জ্ঞানের ভাণ্ডারটি একেবারে হারিয়ে গেলো।’

এদিকে ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় ন্যাশনাল হিস্টোরি মিউজিয়ামের পরিচালক গ্লোবো এক  টেলিশভশন সাক্ষাতকারে বলেন, 'এটি একটি সাংস্কৃতিক বিয়োগান্তক ঘটনা।'