DBC News
রাস্তা পারাপারে বেপরোয়া পথচারি

রাস্তা পারাপারে বেপরোয়া পথচারি

অনুরোধ, না শুনলে জরিমানা। তারপরও রাস্তা পারাপারে বেপরোয়া পথচারি। ফুটওভার ব্রিজ ছেড়ে জীবনের ঝুঁকি জেনেও দৌড় দিয়ে রাস্তা পারাপারসহ ট্রাফিক আইনে মানছেননা অনেকেই। এতে করে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। তাই নিয়মিত অভিযান আর আইন প্রয়োগের পাশাপাশি পথচারিদের আরও বেশি সচেতন করার পরামর্শ বিশেষজ্ঞদের।

ঢাকার রাস্তায় যেন নিয়ম ভাঙ্গার মিছিল। পারাপারে কে কার আগে যাবে তা নিয়েও চলছে প্রতিযোগিতা। বারবার রাস্তা বন্ধ করা হলেও ছোট্ট ফাঁক গলিয়ে জীবনের ঝুঁকি নিয়ে এপাশ থেকে ওপাশে পার হচ্ছেন পথচারি।

ফার্মগেট এলাকায় সড়কের মাঝখানে শক্ত কাঁটাতার দেয়া থাকলেও তার তোয়াক্কাও করছে না অনেকেই। অথচ এই এলাকার একশো মিটারের মধ্যে রয়েছে দু'টি ফুটওভার ব্রিজ।

পথচারিদের সচেতন করতে ট্রাফিক পুলিশের প্রাণপন চেষ্টা। তবুও সুযোগ বুঝে রাস্তা পার হচ্ছেন পথচারিরা। যেন অপরাধ জেনেও সচেতন ভাবেই এড়িয়ে যাচ্ছেন বিষয়টি। বেপরোয়া এসব পথচারিদের নিয়মের মধ্যে আনতে প্রায়ই জরিমানাও করছে ভ্রাম্যমান আদালত।

যদিও পথচারিরা বলছেন, আইন প্রয়োগের আগে তাদেরকে সচেতন করা জরুরি। আর বিশেষজ্ঞরা বলছেন, অল্পসময়ে এই সমস্যার সমাধান সম্ভব নয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর সভাপতি অধ্যাপক ড. এ কে এম আবুল কালাম বলেন, ‘দুই একদিনের ফাইন করে বা কাউকে বাধ্য করে ফুটওভার ব্রিজ ব্যবহার করার মাধ্যমে কিছু হবে না। আরও একটু দীর্ঘ সময় নিয়ে কাজ করে যেতে হবে।’