DBC News
বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন সোমবার শুরু

বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন সোমবার শুরু

ভারতের নয়াদিল্লিতে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার সিকিউরিটি ফোর্স-বিএসএফ এর মধ্যে মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন সোমবার শুরু হচ্ছে।

আগামীকাল ৩রা সেপ্টেম্বর থেকে ৮ই সেপ্টেম্বর পর্যন্ত ভারতের রাজধানী নয়াদিল্লিতে বিজিবি ও বিএসএসফ এর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে।নয়াদিল্লিতে বিএসএফের চাওলা ক্যাম্পে স্থানীয় বিকেল চারটায় সম্মেলনের প্রথম দিনের বৈঠক অনুষ্ঠিত হবে।

সম্মেলনে আগামী ৭ই সেপ্টেম্বর যৌথ আলোচনার দলিল স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল বৈঠকে অংশগ্রহণ করবে। সম্মেলনে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও প্রধানমন্ত্রী কার্যালয়, স্বরাষ্ট্রমন্ত্রণালয় এবং পররাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন। অন্যদিকে, ২০ সদস্যের ভারতের প্রতিনিধি দলকে নেতৃত্ব দেবেন বিএসএফ এর মহাপরিচালক শ্রী কে কে শর্মা। এছাড়া বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও পররাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন।

সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে, সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের ওপর গুলি, হত্যা, চোরাচালানসহ অনুপ্রবেশের ঘটনা। এছাড়া, সম্মেলনে আলোচনা করা হবে সীমান্তের দুই পাশের অপরাধমুক্ত এলাকার আওতা বাড়ানো, সীমান্ত নদীসমূহের তীর সংরক্ষণ ও পারস্পরিক আস্থা বাড়ানোর বিভিন্ন পদক্ষেপ নিয়ে।

সফরে বিজিবি মহাপরিচালক ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এবং সংশ্লিষ্ট সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। 

সীমান্ত সম্মেলন উপলক্ষ্যে ৬ই সেপ্টেম্বর বিজিবি এবং বিএসএফ এর মধ্যে প্রীতি বাস্কেটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর সম্মেলন শেষে আগামী ৮ই সেপ্টেম্বর বাংলাদেশের প্রতিনিধি দলটি দেশে ফিরবে।